রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


সিংড়ার চলনবিলে সোঁতিজাল উচ্ছেদে আইসিটি প্রতিমন্ত্রী


প্রকাশিত:
৪ অক্টোবর ২০২০ ০১:০৯

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০৪:২২

সিংড়ার চলনবিলের আত্রাই নদের সোঁতিজাল উচ্ছেদে নামলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। শনিবার আত্রাই নদীর কতুয়াবাড়ি থেকে এ অভিযান শুরু করেন পলক।

এ সময় জেলা প্রশাসক মো. শাহরিয়াজ, পুলিশ সুপার লিটন কুমার সাহা, সিংড়ার ইউএনও নাসরিন বানুসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।উচ্ছেদের প্রথম দিনে প্রায় ৯টি সোঁতিজালের বাঁধ উচ্ছেদ করা হয়। বিলাহার সাপগাড়ী থেকে জব্দ করা হয় একটি জাল ও নৌকা।

আত্রাই নদীতে সোঁতিজাল স্থাপনের কারণে নদের পানি প্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে। ফলে সিংড়া পৌরসভাসহ ৬টি ইউনিয়নের ২৫ হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া শোলাকুড়া এলাকায় সড়ক ভেঙে তলিয়ে গেছে কৃষকের ফসল। ভিটেমাটি হারিয়ে নিঃস্ব হয়ে গেছে অনেক পরিবার।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সিংড়ায় ৭০টি সোঁতিজাল স্থাপনের কারণে পানিপ্রবাহ বন্ধ হয়ে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। আর জাল স্থাপনকারীদের মধ্যে দলীয় কেউ জড়িত থাকলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।


তিনি আরও বলেন, শুষ্ক মৌসুমে নদীজুড়ে বাঁধ স্থাপন করে পরে এই সোঁতিজাল দেয়া হয়। তাই আগামীতে শুষ্ক মৌসুমে এই বাঁধ স্থাপন করতে দেয়া হবে না।

পুলিশ সুপার লিটন কুমার সাহা বলেন, সোঁতিজাল স্থাপনকারীদের তালিকা তৈরি করা হয়েছে। তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা করে গ্রেফতার করা হবে।এ ব্যাপারে নাটোরের জেলা প্রশাসক মো. শাহরিয়াজ জানান, ঘরবাড়ি হারানো পরিবারগুলোকে পুনর্বাসন করা হবে।

প্রশাসনের এই অভিযানকে অভিনন্দন জানিয়েছেন স্থানীয় স্বেচ্ছাসেবী পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটিসহ এলাকার জনসাধারণ।

 

আরপি/আর্র্র



আপনার মূল্যবান মতামত দিন:

Top