রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


ঈদযাত্রা নির্বিঘ্ন করতে খোলা হবে বন্ধ ইউলুপ


প্রকাশিত:
২৮ মার্চ ২০২৩ ১৮:৪৪

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ১৪:৫৬

ফাইল ছবি

আসন্ন ঈদযাত্রা যানজটমুক্ত করতে সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করেছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। এসময় বন্ধ ইউলুপগুলো সরু করে ফের খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

ঈদযাত্রা নির্বিঘ্ন রাখার উপায় খুঁজতে সোমবার (২৭ মার্চ) সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

সভায় আরও সিদ্ধান্ত হয়, মহাখালী-বিমানবন্দর-টঙ্গী-গাজীপুর সড়ক যানমুক্ত রাখতে বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের বিমানবন্দর ও টঙ্গী অংশের র‌্যাম্প নির্মাণকাজ আগামী ১৫ এপ্রিলের আগে সম্পন্ন করতে হবে।

জানা গেছে, যানজট নিরসনের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন বেশ কিছু সড়কে ইউলুপ নির্মাণ করা হয়। কিন্তু চালুর পর দেখা যায়, প্রশস্ত এসব ইউলুপ সড়কের অনেকটাই দখল করে নেওয়ায় যানজট আরও বেড়ে গেছে। ফলে এগুলো বন্ধ করে দিতে বাধ্য হয় ট্রাফিক বিভাগ। আসন্ন ঈদযাত্রা যানজটমুক্ত করতে বন্ধ এসব ইউলুপ সরু করে ফের খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রতিবছরই নানা উদ্যোগের কথা বলা হলেও ঈদযাত্রায় বিমানবন্দর থেকে জয়দেবপুর চৌরাস্তা পর্যন্ত তীব্র যানজট হয়। ১৬ কিলোমিটার পথ পাড়ি দিতে পুরো দিন পেরিয়ে যায়। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এ সভায় গৃহীত এসব সিদ্ধান্তের বাস্তবায়ন নিয়ে তাই অনেকের মধ্যে এবারও সংশয় রয়েছে।

সড়ক পরিবহন সচিব বলেছেন, ঈদের আগে বিমানবন্দরের সামনের র‌্যাম্পের কাজ সম্পন্ন হবে। এটি চালু হলে যানজট কমবে। রাস্তায় গাড়ি পার্ক না করা, সড়কের দুই পাশ দখলমুক্ত রাখা, গাজীপুর এলাকার শিল্পকারখানা ধাপে ধাপে ছুটি দেওয়াসহ প্রতিবছরের গতানুগতিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই বছরেও। বিমানবন্দর এলাকায় সড়ক প্রশস্ত হওয়ায় সেখানে ইউটার্ন কাজ করছে। কিন্তু মহাখালী, নাবিস্কো ও তেজগাঁওয়ের অপ্রশস্ত সড়কে ইউটার্নমুখী গাড়ির কারণে উল্টো যানজট সৃষ্টি হচ্ছে বলে মত পরিবহন সংশ্লিষ্টদের। তাদের মতে, চিন্তাভাবনা ছাড়াই ইউটার্নগুলো নির্মাণের ফলে এ অবস্থা সৃষ্টি হয়েছে।

যানজট কমাতে ২০২১ সালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের তেজগাঁও-আবদুল্লাহপুর অংশে ৩১ কোটি টাকায় ১০টি ইউলুপ নির্মাণ করে ডিএনসিসি। এতে যানজট আরও বেড়ে যায়। আবদুল্লাহপুর ও জসীমউদ্দীন মোড়ের ইউলুপ আগেই ভাঙা রয়েছে। বন্ধ রয়েছে তেজগাঁও ও নাবিস্কোর ইউলুপ। বন্ধ ইউলুপের কারণে যানজট হচ্ছে। তাই অব্যবহৃত ইউটার্নগুলো সরু করার বিষয়ে আলোচনা হয় গতকালের সভায়।

যদিও সড়ক পরিবহন সচিব বলেছেন, বিমানবন্দর এলাকায় আরও ইউটার্ন নির্মাণ করা হবে। সেখানে ইউটার্ন ভালোভাবেই কাজ করছে। শুধু বিআরটি নয়, বিমানবন্দর এলাকায় তৃতীয় টার্মিনাল, মেট্রোরেল ও দুটি এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ চলছে। তাই যানজট হচ্ছে। যানজট কমাতে সিদ্ধান্ত হয়েছে, বিমানবন্দর থেকে গাড়ি দুই সড়কে ভাগ হয়ে বের হবে।

রাস্তায় গাড়ি পার্ক না করা, সড়কের দুই পাশ দখলমুক্ত রাখা, গাজীপুর এলাকার শিল্পাকারখানা ধাপে ধাপে ছুটি দেওয়াসহ প্রতি বছরের মতো এবারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসব সিদ্ধান্তের বাস্তবায়নে যানজন কম হবে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

 

 

আরপি/এসআর-০৩


বিষয়: সড়ক


আপনার মূল্যবান মতামত দিন:

Top