রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


গণতন্ত্র সূচকে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ


প্রকাশিত:
৪ ফেব্রুয়ারি ২০২৩ ০২:৫৯

আপডেট:
৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৩:৫৮

ফাইল ছবি

বিশ্বের ১৬৭ দেশ ও অঞ্চল নিয়ে করা গণতন্ত্র সূচকের তালিকায় দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। এই তালিকায় বাংলাদেশের বর্তমান অবস্থান ৭৩তম। যেখানে ২০২১ সালে একই তালিকায় দেশের অবস্থান ছিল ৭৫তম। তবে এবার দুই ধাপ এগোলেও ‘হাইব্রিড রেজিম’ বা মিশ্র শাসনব্যবস্থার তালিকা থেকে বের হতে পারেনি বাংলাদেশ।

সম্প্রতি ২০২২ সালের গণতন্ত্র সূচকের এই তালিকা প্রকাশ করেছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট।

সূচকে বাংলাদেশ ১০ এর মধ্যে ৫ দশমিক ৯৯ স্কোর অর্জন করেছে। যেখানে ২০২১ সালে বাংলাদেশ একই স্কোর নিয়ে ৭৫তম এবং ২০২০ সালে একই স্কোর নিয়ে ৭৬তম অবস্থানে ছিল।

মোট পাঁচটি বিষয় বিবেচনায় নিয়ে গণতন্ত্র সূচকের এই তালিকা করা হয়। এগুলো হলো- নির্বাচনি প্রক্রিয়া ও বহুত্ববাদ, সরকারের কার্যকারিতা ও গ্রহণযোগ্যতা, রাজনৈতিক অংশগ্রহণ এবং রাজনৈতিক সংস্কৃতি ও ব্যক্তি স্বাধীনতা।

এছাড়া চারটি ক্যাটাগরিতে বিবেচনায় দেশগুলোর গণতন্ত্রের স্তর নির্ণয় করা হয়। এগুলো হলো- পূর্ণ গণতন্ত্র, ত্রুটিপূর্ণ গণতন্ত্র, হাইব্রিড শাসনব্যবস্থা ও কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা। যারমধ্যে এবার পূর্ণ গণতন্ত্রের তালিকায় রয়েছে ২৪টি দেশ। পাশাপাশি ত্রুটিপূর্ণ গণতন্ত্রে ৪৮টি, হাইব্রিড শাসনব্যবস্থায় ৩৬টি এবং কর্তৃত্ববাদী শাসনব্যবস্থায় ৫৯টি দেশ রয়েছে।

এরমধ্যে বাংলাদেশ ‘হাইব্রিড রেজিম’ বা হাইব্রিড শাসনব্যবস্থার ক্যাটাগরিতে রয়েছে। সূচকে দুই ধাপ এগোলেও এই ক্যাটাগরি থেকে বের হতে পারেনি বাংলাদেশ। সাধারণত যেসব দেশে গণতান্ত্রিক চর্চা রয়েছে কিন্তু নিয়মিত নির্বাচন হলেও রাজনৈতিক দমন-পীড়ন চলে, অর্থাৎ যেসব দেশে গণতন্ত্রের পাশাপাশি মিশ্র শাসন রয়েছে সেসব দেশকে এই তালিকায় কর্তৃত্ববাদী শাসনব্যবস্থার ক্যাটাগরিতে বিবেচনা করা হয়।

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top