রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


‘নির্বাচনের আগে খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর সম্ভাবনা নেই’


প্রকাশিত:
২৮ অক্টোবর ২০২২ ০৭:৩৭

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ১৭:৩১

সরকারের নির্বাহী আদেশে অন্তর্বর্তীকালীন মুক্তিতে থাকা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে আগামী সংসদ নির্বাচনের আগে কারাগারে পাঠানোর সম্ভাবনা নেই বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সাব-রেজিস্ট্রারদের জন্য আয়োজিত দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ মন্তব্য করেন।

আইনমন্ত্রী বলেন, ফৌজদারি কার্যবিধি ৪০১ ধারায় খালেদা জিয়ার দণ্ডাদেশ স্থগিত রেখে শর্ত যুক্তভাবে তাকে যে কারামুক্তি দেওয়া হয়েছে, তার পরিবর্তন আনার কোনো চিন্তাভাবনা সরকার করছে বলে আমার মনে হয় না।

দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়া ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাবন্দী হন। দুই বছরের বেশি সময় কারাবন্দী ছিলেন সাবেক এই প্রধানমন্ত্রী। ২০২০ সালের ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে মুক্তির পর থেকে খালেদা জিয়া গুলশানের ভাড়া বাড়িতেই অবস্থান করছেন। ওই সময় সরকারের নির্বাহী আদেশে প্রথমে ছয় মাসের জন্য শর্ত সাপেক্ষে মুক্তি পান খালেদা জিয়া।

‘দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিউর’-এর ধারা-৪০১ (১)-এ দেওয়া ক্ষমতাবলে খালেদা জিয়ার দণ্ডাদেশ স্থগিত করা হয়। এরপর থেকে প্রতি ৬ মাস পরপর তার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হচ্ছে। সর্বশেষ গত ১৯ সেপ্টেম্বর খালেদা জিয়ার কারামুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ানো হয়। এ নিয়ে ষষ্ঠবারের মতো কারাবন্দি খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে।

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি তাকে ঢাকার একটি বিশেষ আদালত ৫ বছরের কারাদণ্ড দেন। ওইদিনই তাকে গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানো হয়। ২০১৮ সালে ৩০ অক্টোবর হাইকোর্ট এই মামলায় আপিল নাকচ করে তার শাস্তি বাড়িয়ে ১০ বছর করেন।

২০১৮ সালের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ঢাকার অপর একটি বিশেষ আদালত খালেদা জিয়াকে অভিযুক্ত করেন। এই মামলায় আদালত তাকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড দেন।

আরপি/ এসএইচ ১০

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top