রাজশাহী বৃহঃস্পতিবার, ২৩শে মে ২০২৪, ৯ই জ্যৈষ্ঠ ১৪৩১


২৪ তলার আগুন নেভাতে সক্ষম ফায়ার সার্ভিস


প্রকাশিত:
১৭ অক্টোবর ২০২২ ০৫:০০

আপডেট:
২৩ মে ২০২৪ ০০:২৮

সংগৃহিত

জার্মানির সর্বাধুনিক প্রযুক্তির দুটি (৬৮ মিটার) টিটিএল গাড়ি ফায়ার সার্ভিসে যোগ হয়েছে। যার মাধ্যমে ফায়ার সার্ভিস ২৪ তলা পর্যন্ত আগুন নেভানোর সক্ষমতা অর্জন করল।

রোববার (১৬ অক্টোবর) পৃথিবীর সর্বোচ্চ উচ্চতার (৬৮ মিটার) টার্ন টেবল লেডার (টিটিএল) গাড়ি যোগ হয় ফায়ার সার্ভিসে।

ফায়ার সার্ভিস সূত্র জানায়, এতদিন ফায়ার সার্ভিসে ৬৪ মিটার উচ্চতার টিটিএল গাড়ি ছিল। এটির সক্ষমতা ছিল ২২ তলা পর্যন্ত। এর মাধ্যমে ২২ তলা পর্যন্ত উদ্ধার কার্যক্রম চালাতে পারলেও আগুন নেভানোর সক্ষমতা ছিল ২০ তলা পর্যন্ত। কম্পনের কারণে এর ওপরে অগ্নিনির্বাপণ অপারেশনাল কার্যক্রম চালানো সম্ভব হতো না।

তবে নতুন অত্যাধুনিক প্রযুক্তির ৬৮ মিটার টিটিএল গাড়ির মাধ্যমে ২৪ তলা পর্যন্ত অপারেশনাল ও উদ্ধার কার্যক্রম চালাতে পারবেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

ফায়ার সার্ভিস জানায়, প্রাথমিকভাবে পৃথিবীর সর্বোচ্চ উচ্চতার দুটি টিটিএল গাড়ি যুক্ত করা হয়েছে। পর্যায়ক্রমে এই গাড়ির সংখ্যা বাড়ানো হবে।

রাজধানীর বঙ্গবাজার ফায়ার সার্ভিস সদর দফতরের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পৃথিবীর সবচেয়ে উঁচুতম টিটিএল গাড়ি আজকে বাংলাদেশের ফায়ার সার্ভিসে যুক্ত হলো। জার্মানির অত্যাধুনিক প্রযুক্তির এই টিটিএল গাড়ির মাধ্যমে ২৪ তলা পর্যন্ত আগুন নেভানোর সক্ষমতা অর্জন করেছে ফায়ার সার্ভিস।

আসাদুজ্জামান খান কামাল বলেন, সবসময়ই ফায়ার সার্ভিসকে আরও যুগোপযোগী করার প্রচেষ্টা রয়েছে প্রধানমন্ত্রীর। এর ফলে পর্যায়ক্রমে প্রতিটি উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন করা হচ্ছে। ফায়ার সার্ভিসকে আরও যুগপযোগী করার তার যে দিকনির্দেশনা, সে অনুযায়ী ৬৮ মিটার টিটিএল গাড়ি যুক্ত হয়েছে।

আরপি/ এসএইচ ০৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top