রাজশাহী মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১


ভোটের মাঠে ডিসি-এসপিদের নিরপেক্ষতা রাখার আহ্বান


প্রকাশিত:
৯ অক্টোবর ২০২২ ০১:১৫

আপডেট:
৭ মে ২০২৪ ১৩:৩৬

ছবি: বৈঠক

দায়িত্ব নেওয়ার পর থেকে এ পর্যন্ত যেসব নির্বাচন হয়েছে তাতে স্থানীয় প্রশাসনের ভূমিকার প্রশংসা করলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তবে জেলা পরিষদ ও উপনির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগের কথা জানিয়ে তিনি কোনো চাপের প্রতি মাথা নত না করে নির্বাচনে জেলা প্রশাসক, জেলা পুলিশ প্রশাসনের ভূমিকা, নিরপেক্ষতা ও পেশাদারিত্ব অক্ষুণ্ণ রাখার আহ্বান জানিয়েছেন।

শনিবার (৮ অক্টোবর) নির্বাচন কমিশন ভবনে জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারদের সঙ্গে বৈঠকে সিইসি এই আহ্বান জানান।

গত ফেব্রুয়ারিতে দায়িত্ব নেওয়া হাবিবুল আউয়াল কমিশনের অধীনে এ পর্যন্ত যত নির্বাচন হয়েছে তাতে প্রশাসনের ভূমিকা, নিরপেক্ষতা ও পেশাদারিত্বের মানদণ্ড আদর্শস্থানীয় ছিল বলে দাবি করেন সিইসি। তিনি বলেন, দুঃখজনক বিষয় হচ্ছে, জেলা পরিষদ নির্বাচন নিয়ে আচরণবিধি লঙ্ঘনের প্রচুর অভিযোগ আসছে। শক্তি প্রয়োগ, ভীতি প্রদর্শন, মনোনয়ন প্রত্যাহারের হুমকিসহ বহুবিধ অভিযোগ আমরা পেয়েছি। তদন্ত করিয়ে প্রতিবেদন নেওয়া হয়েছে। আমরা কঠোর ভাষায় বলছি, ভয়, ভীতি, পক্ষপাতিত্ব, চাপ বা অন্য যেকোনো কারণে নির্বাচনী প্রক্রিয়ায় অবৈধ হস্তক্ষেপ কঠোর হস্তে প্রতিহত না করলে নির্বাচন নির্বাচন হবে না, প্রহসন হবে।

হাবিবুল আউয়াল বলেন, নির্বাচন গণতন্ত্রকে সংহত করে এবং সরকারকে জনগণের কাছে জবাবদিহিমূলক করে থাকে। সেই অর্থে রাজনৈতিক ও সাংবিধানিক দৃষ্টিকোণ থেকে নির্বিঘ্নে ও স্বাধীনভাবে ভোটারদের ভোটাধিকার প্রয়োগের নিশ্চয়তাসম্পন্ন অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতামূলক জাতীয় ও স্থানীয়, উভয়বিধ, সরকারের নির্বাচন অপরিসীম গুরুত্ব বহন করে।

জেলা পরিষদ ও গাইবান্ধা, ফরিদপুরের উপনির্বাচনের কথা উল্লেখ করে তিনি বলেন, আচরণবিধি লঙ্ঘনের কারণে জেলা পরিষদ, দুটি উপ-নির্বাচন এবং পরবর্তী সময়ে অনুষ্ঠেয় আরও গুরুত্বপূর্ণ নির্বাচনে এর গুরুতর নেতিবাচক প্রভাব পড়তে পারে। আপনাদের জবাবদিহি করতে হবে। বিষয়টি অনুধাবন করবেন এবং চিন্তায় ধারণ করবেন। তাই আগামীতে অনুষ্ঠিতব্য প্রতিটি নির্বাচনকে গ্রহণযোগ্যভাবে সুসম্পন্ন করার লক্ষ্যে প্রয়োজনীয় সব দায়িত্ব পালন ও ক্ষমতা প্রয়োগ করবেন। এতে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জনগণের আগ্রহ, আস্থা ও অংশগ্রহণ উৎসাহিত ও বর্ধিত হবে।

 

 

আরপি/এসআর


বিষয়: সিইসি


আপনার মূল্যবান মতামত দিন:

Top