রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


আগামী নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএম


প্রকাশিত:
২৪ আগস্ট ২০২২ ০৩:২৫

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ২২:২০

ছবি: সংগৃহীত

বিভিন্ন রাজনৈতিক দলের আপত্তির মধ্যেই আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অর্ধেক আসনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। কমিশনের সভায় সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএমে ভোটগ্রহণের সিদ্ধান্ত হয়েছে।

মঙ্গলবার (২৩ আগস্ট) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশনের বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

এছাড়া দেশের ৬১টি জেলা পরিষদে আগামী ৩১ অক্টোবর ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। ১২ অক্টোবর প্রয়াত ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে ইভিএম বিষয়ে রাজনৈতিক দলগুলোর কাছ থেকে পাওয়া মতামত ও পরামর্শের জবাবে ইসি জানিয়েছিল, যেহেতু সদ্যসমাপ্ত রাজনৈতিক সংলাপ ছাড়াও ইতোপূর্বে ইভিএম নিয়ে আরও সংলাপ, কর্মশালা ও পরীক্ষা-নিরীক্ষা হয়েছে এবং কমিশন যেহেতু ইভিএমের সার্বিক বিষয়ে এখনও স্থির কোনো সিদ্ধান্তে উপনীত হতে পারেনি, সেহেতু সদ্য সমাপ্ত রাজনৈতিক সংলাপ ছাড়াও ইতোপূর্বে ইভিএম নিয়ে আরও যেসব কর্মশালা, মতবিনিময়, পরীক্ষা-নিরীক্ষা হয়েছে তার সার্বিক ফলাফল পরীক্ষা-নিরীক্ষা ও বিচার-বিশ্লেষণ করে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএমের ব্যবহার বিষয়ে কমিশন যথাসময়ে অবহিত করবে।

সোমবার (২২ আগস্ট) ইসির পক্ষ থেকে এ সংক্রান্ত একটি সার সংক্ষেপ নিবন্ধিত ২৮টি রাজনৈতিক দল, আইন, স্বরাষ্ট্র, জনপ্রশাসন, প্রতিরক্ষা মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়সহ শীর্ষ কর্মকর্তা ও সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন ইসির জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান। সূত্র :ঢাকা মেইল।

আরপি/ এসএডি-৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top