রাজশাহী রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


আগামীকাল কয়েক বিভাগে ভারী বৃষ্টি


প্রকাশিত:
১৭ আগস্ট ২০২২ ০৮:৪১

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ২৩:১৩

আগামীকাল কয়েক বিভাগে ভারী বৃষ্টি

আগামীকাল কয়েক বিভাগে ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। বাংলাদেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয় জুলাই মাসে। এরপর বেশি বৃষ্টিপাতের মাস হলো আগস্ট। কিন্তু এবারের বর্ষাতে দেখা নেই ‍বর্ষণের।

আজ মঙ্গলবার (১৬ আগস্ট) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার র্পূ্বাভাসে আবহাওয়াবিদ মো: ওমর ফারুক জানান, উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরে গিয়ে বর্তমানে মধ্য প্রদেশ এবং তৎসংলগ্ন ছত্তীসগঢ় এলাকায় অবস্থান করছে।

মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, নিম্নচাপের কেন্দ্রস্থল, বিহার, গাঙ্গেয় পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে। রাজশাহী, রংপুর,  ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারি বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আরিফুজ্জামান ভুঁইয়া এক বিজ্ঞপ্তিতে জানান, যমুনা-গঙ্গা ও পদ্মা উত্তর-পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চলের সকল নদ-নদী সমূহের পানি আগামী ২৪ ঘন্টায় হ্রাস পেতে পারে। একইসাথে ডালিয়া পয়েন্টে বিপদসীমার কাছাকাছি দিয়ে পানি প্রবাহিত হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় (১০-১৫) কিঃ মিঃ। আজ সন্ধ্যা ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬১ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৬ টা ৩২ মিনিট।
আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৫ টা ৩৪ মিনিটে। পরবর্তী ৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা (২ দিন) দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।



আপনার মূল্যবান মতামত দিন:

Top