রাজশাহী রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


এ বছর ৪০ বছরের সবচেয়ে কম বৃষ্টিপাত


প্রকাশিত:
১৬ আগস্ট ২০২২ ২১:৪৫

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ০৩:৫৮

ছবি: সংগৃহীত

দেশে ৪০ বছরের সবচেয়ে কম বৃষ্টিপাত হয়েছে এ বছর। এতে উদ্বিগ্ন বিশেষজ্ঞ মহল। আবহাওয়া অফিস বলছে, এ মাসেও স্বাভাবিকের তুলনায কম বর্ষণের সম্ভাবনা। ধান চাষে কৃষককে নির্ভর করতে হচ্ছে সেচের ওপর। সামগ্রিক বৃষ্টিপাত না হওয়ার জন্য জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবকে দায়ী করছেন তারা।

এরমধ্যেও আজ কয়েক বিভাগে ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। বাংলাদেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয় জুলাই মাসে। এরপর বেশি বৃষ্টিপাতের মাস হলো আগস্ট। কিন্তু এবারের বর্ষাতে দেখা নেই ‍বর্ষণের।

জলবায়ু বিশ্লেষক ড. আতিক রহমান গণমাধ্যমকে বলেন, এই যে খরাটা হচ্ছে, এটার জন্য বাংলাদেশ দায়ী না, কৃষকও দায়ী না। এটার জন্য আন্তর্জাতিক পরিবেশ এবং আন্তর্জাতিক জলবায়ু দায়ী। আর এটা আসছে পাশ্চাত্যের যে দেশগুলো অতিমাত্রায় জ্বালানি ব্যবহার করছে, তাদের কাছ থেকে।আর তাই গত মাসের মতো এ মাসেও চলতে পারে তাপদাহ। গত ৪০ বছরের মধ্যে এ বছরই সবচেয়ে কম বৃষ্টি হয়েছে জুলাই মাসে। সেটিও প্রায় ৫৭ শতাংশ কম। আবহাওয়াবিদরা বলছেন, আগস্টেও সে ধারা অব্যাহত থাকার আভাস দিচ্ছে প্রকৃতি।

এদিকে আজ মঙ্গলবার (১৬ আগস্ট) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার র্পূ্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরে গিয়ে বর্তমানে মধ্য প্রদেশ এবং তৎসংলগ্ন ছত্তীসগঢ় এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, নিম্নচাপের কেন্দ্রস্থল, বিহার, গাঙ্গেয় পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে। ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারি বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আরিফুজ্জামান ভুঁইয়া এক বিজ্ঞপ্তিতে জানান, যমুনা-গঙ্গা ও পদ্মা উত্তর-পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চলের সকল নদ-নদী সমূহের পানি আগামী ২৪ ঘন্টায় হ্রাস পেতে পারে। একইসাথে ডালিয়া পয়েন্টে বিপদসীমার কাছাকাছি দিয়ে পানি প্রবাহিত হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় (১০-১৫) কিঃ মিঃ। আজ সকাল ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯০ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৬ টা ৩২ মিনিট।
আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৫ টা ৩৪ মিনিটে। পরবর্তী ৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা (২ দিন) দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।



আপনার মূল্যবান মতামত দিন:

Top