রাজশাহী রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


মাঘের বিদায়েও যাচ্ছে না শীত


প্রকাশিত:
১৩ ফেব্রুয়ারি ২০২২ ২২:১৮

আপডেট:
৫ মে ২০২৪ ০০:০৬

ফাইল ছবি

বাংলা বর্ষপঞ্জিতে আজ মাঘের শেষ দিন। কাল বসন্ত—পয়লা ফাগুন। বসন্ত মানে শীতের রিক্ততা মুছে নরম কবোষ্ণ দখিনা হাওয়া, গাছে গাছে নতুন পত্রপল্লব, শুকনো ঝরা পাতার নিক্কন, কোকিলের উন্মাতাল কুহুতান।

তবে এসবের কোনো লক্ষণই নেই প্রকৃতিতে। জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবে শীত-বসন্তকে আলাদা করে অনুভবের কোনো আভাস মিলছে না আজ অব্দি। শীতের দাপট চলছে। ঠান্ডা আগের মতোই। আবহাওয়া অফিস বলছে, তাপমাত্রা কমছে।

কেবল দিনে নয়, রাতেও ব্যারোমিটারের পারদ নিম্নমুখী। মাঘের শেষবেলায় বৃষ্টি এবং শৈত্যপ্রবাহ জাঁকিয়ে বসছে। পঞ্চগড় এবং কুড়িগ্রাম জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তাপমাত্রা নেমে এসেছে ৮ ডিগ্রিতে। রাজশাহী, ঈশ্বরদী, সৈয়দপুর ও চুয়াডাঙ্গায় তাপমাত্রা ১০ ডিগ্রির মধ্যে। বৃষ্টির পর আকাশ ঝকঝকে হওয়ায় আবারও দ্রুত কমছে তাপমাত্রা।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, পশ্চিমা লঘুচাপের প্রভাবে বৃষ্টির পর আকাশ পরিষ্কার হয়ে এসেছে। এরপর কমে এসেছে তাপমাত্রা। উত্তরাঞ্চলের কয়েকটি অঞ্চলে এখন শৈত্যপ্রবাহ বইছে। রাতের তাপমাত্রা আরো কিছুটা কমে আগামী কয়েক দিন আবহাওয়া এ রকমই থাকবে। তিনি বলেন, উপ-মহাদেশীয় উচ্চ চাপ বলয়ে বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশপাশের এলাকার বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়ার পূর্বাভাসের গ্লোবাল মডেল (আমেরিকান মডেল) বিশ্লেষণ করে কানাডার সাচকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, বসন্ত এলেও শীত এখনি বিদায় নিচ্ছে না। জলবায়ু পরিবর্তনের কারণে খেয়ালি প্রকৃতির ফাঁদে পড়েছে দেশ।

জেট স্ট্রিম বা পশ্চিমা লঘুচাপের কারণে চলতি মাসে আরো এক দফা দেশের বিভিন্ন স্থানে, বিশেষ করে উত্তরাঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যে ধরনের শক্তিশালী জেট স্ট্রিমের কারণে ৪-৫ ফেব্রুয়ারি ভারি বৃষ্টিপাত হয়েছে, সেই একই রকম একটি জেট স্ট্রিমের কারণে এই বর্ষণ হতে পারে। এই বৃষ্টিপাত বাংলাদেশের ৬৪টি জেলায় হওয়ার সম্ভাবনা নির্দেশ করছে আবহাওয়া মডেল। বৃষ্টিপাত ছাড়াও ফেব্রুয়ারি মাস জুড়ে থাকবে শীত এবং মার্চের প্রথম সপ্তাহের আগে শীত তেমন কমবে না।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগের দিন সকালের দিকে ঢাকার আকাশ মেঘে ঢাকা থাকলেও গতকাল শনিবার সকাল থেকেই ঝলমলে রোদ। আবারও কমতে শুরু করেছে তাপমাত্রা। গতকাল থেকে দেশের পঞ্চগড় ও কুড়িগ্রাম জেলার ওপর নিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শৈত্যপ্রবাহ আরো এলাকায় ছড়িয়ে পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। গতকাল তেঁতুলিয়া এবং রাজারহাটে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে ছিল।

দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। কুড়িগ্রামের রাজারহাটে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় শুক্রবার ছিল ১৫ দশমিক ২, গতকাল কিছুটা কমে ১৪ দশমিক ১, ময়মনসিংহে ২ ডিগ্রি কমে ১১ দশমিক ৮, চট্টগ্রামে ১৬ দশমিক ৮, সিলেটে ১৩ দশমিক ৪, রাজশাহীতে প্রায় ৫ ডিগ্রি কমে ১০ দশমিক ২, রংপুরে ৪ ডিগ্রি হ্রাস পেয়ে ১১, খুলনায় ২ ডিগ্রি কমে ১৩ দশমিক ২ এবং বরিশালে কিছুটা কমে ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

 

 

আরপি/এসআর-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top