রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


২০ ডিসেম্বরের পর আসছে শৈত্যপ্রবাহ


প্রকাশিত:
১৩ ডিসেম্বর ২০২১ ২২:১৫

আপডেট:
২ মে ২০২৪ ০৭:৪৬

ফাইল ছবি

শীতের প্রকোপ বাড়ছে। শীত বেশি হওয়ায় দুর্ভোগে পড়তে হচ্ছে সাধারণ মানুষদের। এদিকে উত্তর দিক থেকে বয়ে আসা হিমালের হিম বাতাস আর কুয়াশার কারণে তাপমাত্রা উঠানামা করছে। তবে শীতের তীব্রতা ও তাপমাত্রা আরও হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। এদিকে আজ সোমবার (১৩ ডিসেম্বর) রাজধানীর তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস কমেছে। একইসঙ্গে ২০ ডিসেম্বরের পর দেশে শৈত্যপ্রবাহ বিরাজ করতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর (বিএমডি)।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ একে রুহুল কুদ্দুস বলেন, আজ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। রাতে তাপমাত্রা অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে। এই মুহূর্তে শৈত্যপ্রবাহের কোনো সম্ভাবনা নেই। চলতি মাসের তৃতীয় সপ্তাহ থেকে শৈত্যপ্রবাহ বিরাজ করতে পারে।

গতকাল বিকেলে ঢাকায় বাতাস ছিল। গতকালের চেয়ে তাপমাত্রাও ২ ডিগ্রি কমেছে আজ। গতকাল ঢাকায় তাপমাত্রা ছিল ১৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস আর আজ ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রয়েছে।

অন্যদিকে আজকে তেঁতুলিয়ায় ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং গতকাল তেঁতুলিয়ায় ছিল ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। তেঁতুলিয়ায় তাপমাত্রা কমলেও এক কেন্দ্রের পূর্বাভাস দিয়ে শৈত্যপ্রবাহ বলা যায় না।

গতকাল আবহাওয়া ভালো ছিলো। কোনো বৃষ্টি ছিলো না, শীত মোঠামুটি ছিলো। শৈত্যপ্রবাহের সম্ভাবনা দিয়েছিলেন আবহাওয়া অধিদফতর। 

ঢাকায় আপাতত তাপমাত্রা কমবে না। ঢাকায় তাপমাত্রা কমলেও ১০ ডিগ্রির নিচে নামার সম্ভাবনা আপাতত কম। ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি আসলেও সেটা ২০ ডিসেম্বরের পরে আসবে। এই মাসের মাঝামাঝিতে দেশে শৈত্যপ্রবাহ বইতে পারে। আপতত বৃষ্টি হওয়ার সম্ভাবনাও নেই।

আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে ।

এদিকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা প্রতিদিনই কমছে। শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

রোববার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঢাকায় ২৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার ঢাকায় সূর্যোদয় ভোর ৬টা ৩২ মিনিটে, সূর্যাস্ত ৫টা ১৩ মিনিটে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও কমে যেতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

 

আরপি/ এমএএইচ-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top