রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


কিছুদিনের মধ্যে হতে পারে শৈত্যপ্রবাহ


প্রকাশিত:
৮ ডিসেম্বর ২০২১ ২৩:০৫

আপডেট:
৯ ডিসেম্বর ২০২১ ০১:১৮

ফাইল ছবি

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে গতকাল পর্যন্ত বৃষ্টি হয়েছে। এরপরে বৃষ্টি না হলেও আকাশ মোটামুটি মেঘলা ছিল। আর এ বৃষ্টির ভাব যেতে না যেতেই জেঁকে বসতে পারে শীত, তবে এখনো ভালোভাবে আসেনি। এছাড়া হতে পারে শৈত্যপ্রবাহ এমনটাই জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর (বিএমডি)।

বুধবার (৮ ডিসেম্বর) আবহাওয়াবিদ মো. এ কে এম রুহুল কুদ্দুস সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

আজকের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেটের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

ঢাকায় আজ সর্বনিন্ম তাপমাত্রা ১৯ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস এবং গতকাল টেকনাফে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আজ সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রংপুর বিভাগের তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস। দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে মাইজদীতে ১৭ মিলিমিটার।

তিনি বলেন, বুধবার দেশের অধিকাংশ এলাকায় আকাশ থাকবে মেঘমুক্ত। ধীরে ধীরে রাতের তাপমাত্রাও কমতে পারে। ১২ ডিসেম্বরের পর শীতের আবহ বিরাজ করবে। উত্তরের হাওয়ায় তাপমাত্রা আরও কমবে।

ওই সময় দেশের বিভিন্ন এলাকায় শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে আভাস দেন এ আবহাওয়াবিদ।

আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, হালকা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলা এবং আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে, দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় টেকনাফে ৩১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এদিকে মঙ্গলবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে কুমিল্লায় ৫১ মিলিমিটার।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ডিসেম্বরের শেষার্ধে দেশের উত্তর, উত্তর পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি বা দুটি মৃদু কিংবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৬-৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে।

এদিকে ঝড়ের প্রভাব কেটে যাওয়ার পর আকাশও পরিষ্কার হতে শুরু করেছে। সেই সঙ্গে কমতে শুরু করেছে তাপমাত্রা।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে গভীর নিন্মচাপে পরিণত হয়েছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। আগামী তিন দেনের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

এদিকে আবার কাল থেকে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাব কাটিয়ে তিনদিন পর মাছ ধরার উদ্দেশ্যে ট্রলার নিয়ে আবারও গভীর সমুদ্রে রওয়ানা হয়েছেন কয়েকশ জেলে।

আবহাওয়া অধিদপ্তর বলছে- দেশের দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ এ পরিণত হলে তিনদিন আগে সমুদ্র বন্দরে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলে। সঙ্গে সঙ্গে সমুদ্রে অবস্থানরত সব মাছ ধরার ট্রলার, নৌযানকে নিরাপদ আশ্রয় থাকার জন্য নির্দেশ দেওয়া হয়। এরপর ঘূর্ণিঝড় দুর্বল হয়ে যাওয়ায় সতর্ক সংকেত তুলে নেওয়া হয়।

 

আরপি/ এমএএইচ-০১



আপনার মূল্যবান মতামত দিন:

Top