রাজশাহী রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


সারাদেশে রাত-দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকছে


প্রকাশিত:
৭ নভেম্বর ২০২১ ২৩:১৭

আপডেট:
৫ মে ২০২৪ ০৫:০৭

ফাইল ছবি

পরিস্কার হচ্ছে আকাশ, নামছে তাপমাত্রার পারদ। আবহাওয়া দফতর (weather office) এখনও অবধি জাঁকিয়ে শীতের আগমনের দিনক্ষণ স্থির না করলেও, রাতের তাপমাত্রা ২-১ ডিগ্রি করে নামতে শুরু করে দিয়েছে ইতিমধ্যেই। কিছু কিছু জায়গায় হালকা কুয়াশাও দেখা যাচ্ছে।

উত্তর-পশ্চিম দিক থেকে ঠান্ডা হাওয়া রাজ্যে প্রবেশ করতে শুরু করে দিয়েছে। এখনও অনেকে ফ্যান চালালেও, গায়ে হালকা চাদরও দিচ্ছেন। তবে আবহাওয়া শুষ্কই থাকবে, বৃষ্টির সম্ভাবনা নাই বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

রোববার (০৭ নভেম্বর) সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যা সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।

এর আগে শনিবার জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তবে আবহাওয়া অফিস বলছে, টানা ১৪ দিন এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে।

অধিদফতর বলছে, দিনে সূর্যের আলোর দেখা গেলেও বইতে থাকে হিমেল হাওয়া। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে কনকনে শীত ও কুয়াশা পড়ে। তবে দিন দিন এ জেলার তাপমাত্রা হ্রাস পাওয়ায় মানুষ গরম কাপড় পরা শুরু করেছে। শীত পোশাক এখনই আলমারি থেকে না বেরোলেও, কয়েকদিনের মধ্যেই লেপ কম্বল বের করতে হবে বলেও একটা পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টি হয়নি। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক  পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় (০৮-১২) কিঃ মিঃ।

আজ সকাল ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৭% । আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৫ টা ১৬ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৬ টা ০৯ মিনিটে।

৭২ ঘন্টার আবহাওয়ার অবস্থা (৩ দিন) বলা হয়েছে, এ সময়ে শেষের দিকে রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

তেঁতুলিয়ায় সর্বনিম্ন ১৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ২০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

চট্রগ্রাম, সনীতাকুণ্ড, চাঁদপুর ও যাশোরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবীদ মো. মনোয়ার হোসেন বলেন, কয়েক দিন ধরে কনকনে শীত অনুভূত হচ্ছে। হঠাৎ করে ঠান্ডা বেড়ে যাওয়ায় মানুষ গরম কাপড়ের আশ্রয় নিচ্ছে। তবে যতই দিন যাচ্ছে ততই শীতের তীব্রতা ও কুয়াশা বাড়ছে।

আবহাওয়াবিদ বলেন, মধ্যরাতের পর থেকে ভোররাত পর্যন্ত কুয়াশার চাদরে ঢাকা থাকে চারপাশ। নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত তাপমাত্রা সামান্য কমা-বাড়ার মধ্য দিয়েই যাবে। তবে মাঝামাঝি থেকে তাপমাত্রা কমার ধারায়ই থাকতে পারে, মূলত ওই সময়েই শীত নামবে।

এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, টানা ১৩ দিন ধরে তেঁতুলিয়া জেলায় সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে৷

জানা গেছে, গত কয়েক দিন ধরে জেলার ৫ উপজেলায় হিমেল হাওয়া আর শীত অনুভূত হচ্ছে। হিমালয়ের নিকটবর্তী হওয়ায় প্রতি বছরের ন্যায় এবারো নির্দিষ্ট সময়ের আগেই জেলায় শীতের আমেজ শুরু হয়েছে। কয়েকদিন ধরে সন্ধ্যার পর বইছে হিমেল হাওয়া।

কুয়াশা আচ্ছন্ন ভোরে জমে থাকা শিশির বিন্দু জানান দিচ্ছে শীতের বার্তা। প্রতি বছর অন্যান্য জেলার তুলনায় এই জেলায় আগেভাগেই শীত অনুভূত হওয়ায় জেলার খেটে খাওয়া ও দরিদ্র মানুষেরা চরম দুর্ভোগে পড়েন।

আবহাওয়ার সিপনটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং কাছাকাছি এলাকায় অবস্থান করছে। অপর একটি লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আরপি/ এমএএইচ-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top