রাজশাহী রবিবার, ৫ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


বুলবুলের আঘাতে কৃষিখাতে ক্ষতি ২৬৩ কোটি টাকা


প্রকাশিত:
১৩ নভেম্বর ২০১৯ ০২:০৬

আপডেট:
৫ মে ২০২৪ ০৯:১৪

ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে দেশের কৃষিখাতে ২৬৩ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। ১৬ জেলার ১০৩টি উপজেলায় এই ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত ফসলের মধ্যে রোপা আমন, শীতকালিন সবজি, সরিষা, খেসারি ও মসুরের ডাল, পানের বরজ রয়েছে।

আজ মঙ্গলবার (১২ নভেম্বর) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এই তথ্য জানান।

মন্ত্রী বলেন, ‘বুলবুলের আঘাতে কৃষিখাতে ২৬৩ কোটি টাকার ক্ষতি হয়েছে। তবে যেরকম আশঙ্কা করেছিলাম তত ক্ষতি হয় নাই। এ জন্য আল্লাহর কাছে শুকরিয়া। এখন পর্যন্ত যতটুকু পেয়েছি; তা একেবারেই আমাদের তাৎক্ষণিক হিসাব। ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে। পূর্ণাঙ্গ রিপোর্ট দিতে আরও সাত-আট দিন সময় লাগতে পারে।’

কৃষিমন্ত্রী জানান, ক্ষতিগ্রস্ত জেলার মধ্যে রয়েছে- খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইল, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, মাদারীপুর, গোপালগঞ্জ, শরীয়তপুর, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর। ৮ থেকে ১০ নভেম্বর পর্যন্ত এসব জেলার ঝড় আঘাত হানে।

এসব জেলায় দুই লাখ ৭৯ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। রোপা আমনের ক্ষতি হয়েছে দুই লাখ ৩৩ হাজার ৫৭৪ হেক্টর জমির। শীতকালিন ফসলের ক্ষতি হয়েছে ১৬ হাজার ৮৮৪ হেক্টর জমির, সরিষার ক্ষতি হয়েছে এক হাজার ৪৭৬ হেক্টর জমির, খেসারি ৩১ হাজার ৮৮ হেক্টর, মসুর ১৯৫ হেক্টর জমির, পানের বরজ দুই হাজার ৬৬৩ হেক্টর। অন্যান্য কৃষিপণ্যের তিন হাজার ১২৬ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে।

উল্লেখ্য, সরকারি হিসাবে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে খুলনা, মাদারীপুর, বাগেরহাট, গোপালগঞ্জ, পটুয়াখালী ও শরীয়তপুরে ১১ জন নিহত হয়েছেন। এরা সবাই গাছচাপায় মারা গেছেন। আর আহত হয়েছেন অন্তত ৪৮ জন। বুলবুল চলে যাওয়ার পর সোমবার (১১ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আকতার এ তথ্য জানান।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top