রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


যোগ্যতার ভিত্তিতে এমপিওভুক্তি হয়েছে: শিক্ষামন্ত্রী


প্রকাশিত:
২৮ অক্টোবর ২০১৯ ০৬:২০

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ০৩:৫৮

ছবি:সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন,‘যোগ্যতার ভিত্তিতে এমপিওভুক্তি করা হয়েছে। শুধুমাত্র ভৌগলিক, পার্বত্য এলাকা, প্রতিবন্ধীদের স্কুল,নারী শিক্ষা প্রতিষ্ঠান ক্যাটাগরিতে বিশেষ বিবেচনায় নেওয়া হয়েছে। আমরা কোথাও ভুল চাইনি, নিখুঁত চেয়েছি বিধায় জুলাইয়ে দেওয়ার কথা থাকলেও অক্টোবরে ঘোষণা হয়েছে। আমরা যখন প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করি তিনিও নিখুঁত করতে চেয়েছেন। তারপরও কোথাও যদি অযোগ্য প্রতিষ্ঠান থাকে তাহলে আমরা যাচাই করবো।’

রোববার (২৭ অক্টোবর) রাজধানীর ব্যানবেইস সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।এসময় উপস্থিত ছিলেন শিক্ষা সচিব সোহরাব হোসাইন।

শিক্ষামন্ত্রী বলেন, যে প্রক্রিয়ায় শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে তাদের মধ্যে কোনো অযোগ্য প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা বা কোনো যোগ্য প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত না করার কোনো সুযোগ ছিল না। নীতিমালার পরিপূর্ণ অনুসরণ করা হয়েছে।কোনো প্রতিষ্ঠান অযোগ্য হলে ফের যাচাই-বাছাই করা হবে।

পঞ্চগড়ে এমপিওভুক্তির পর রাতারাতি ভবন নির্মাণের বিষয়ে তিনি বলেন, বিষয়টি পরিপূর্ণভাবে জানার উদ্যোগ নেওয়া হয়েছে। এমপিওভুক্তির প্রদত্ত শর্ত অনুযায়ী যথাযথ প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। শিক্ষা কর্মকর্তার মাধ্যমে প্রাথমিক তদন্তে তিনি জানিয়েছেন, এ প্রতিষ্ঠানটির আগে থেকে কার্যক্রম চলত। এমপিওভুক্তির খবরের পর অবকাঠামো উন্নয়ন করা হচ্ছে।

 

একই কলেজ জাতীয়করণ ও এমপিওভুক্তি দুটোই হয়েছে এমন প্রসঙ্গে তিনি বলেন, যে প্রতিষ্ঠান একটি স্তর সরকারিকরণের পরেও এমপিওভুক্তি হয়েছে উক্ত প্রতিষ্ঠানটি সম্প্রতি সরকারিকরণ হয়েছে এবং তার আগেই এমপিওভুক্তির জন্য আবেদন করা হয় এবং চূড়ান্তভাবে নির্বাচিত হয়। এ বিষয়ে কেউ রিপোর্ট না করায় বিভ্রান্তি হয়েছে।এটি কোনো অনিয়ম নয়।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top