রাজশাহী রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪, ৮ই আশ্বিন ১৪৩১


তিন মাসে সড়কে ঝরলো ৪০৯ জনের প্রাণ


প্রকাশিত:
১৩ এপ্রিল ২০২১ ১৮:১৮

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৫

ছবি: সংগৃহীত

চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে সড়ক-মহাসড়কে ৩৯৮টি দুর্ঘটনায় ৪০৯ জন পথচারী নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ২৪৬ পুরুষ, ৬৬ নারী ও ৯৭ জন শিশু। ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে।

এছাড়া সারা দেশে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে বিকেলে। রোড সেফটি ফাউন্ডেশন সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে। সোমবার (১২ এপ্রিল) গণমাধ্যমকে প্রতিবেদনের তথ্যগুলো জানায়।

রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান জানান, সম্প্রতি সড়ক দুর্ঘটনায় পথচারী নিহতের হার অনেক বেড়েছে। গত তিন মাসে থ্রি-হুইলার ও স্থানীয়ভাবে তৈরি যানবাহনের চেয়ে দ্রুতগতির ভারী যানবাহন দ্বারা পথচারী বেশি নিহত হয়েছেস। মোটরসাইকেলের ধাক্কায় পথচারী নিহতের ঘটনার অধিকাংশই ঘটেছে গ্রামীণ সড়কে। রাস্তা পারাপারে নারী, শিশু ও বৃদ্ধরা বেশি নিহত হয়েছেন। বেশকিছু দুর্ঘটনা ঘটেছে সড়ক ঘেঁষা হাট-বাজারে ও বসতবাড়ির আশপাশে। এই প্রতিবেদন গত তিন মাসের হলেও এটাই মূলত দেশে সড়ক দুর্ঘটনায় পথচারী নিহতের সামগ্রিক প্রকৃত চিত্র।

এই সংগঠনের সড়ক দুর্ঘটনা সংক্রান্ত প্রতিবেদনের তথ্য পর্যালোচনায় দেখা যায়, রাস্তায় হাঁটার সময় দুর্ঘটনা ঘটেছে ২১৩টি (৫৩.৫১ শতাংশ)। রাস্তা পারাপারের সময় ঘটেছে ১৮৫টি (৪৬.৪৮ শতাংশ)। পথচারীকে যানবাহনের ধাক্কা দেওয়ার ঘটনা ঘটেছে ১৭৯টি (৪৪.৯৭ শতাংশ) ও পথচারীকে যানবাহনের চাপা দেওয়ার ঘটনা ঘটেছে ২১৯টি (৫৫ শতাংশ)।

এছাড়াও ৬১.৮০ শতাংশ দুর্ঘটনা ঘটেছে যানবাহনের বেপরোয়া গতিতে ও ৩৮.১৯ শতাংশ দুর্ঘটনা ঘটেছে পথচারীদের অসতর্কতায়। এছাড়া প্রাণহানিতে জড়িত যানবাহনের মধ্যে বাস ১৮.০৯ শতাংশ, ট্রাক ৩২.৫১ শতাংশ ও কাভার্ডভ্যান-পিকআপ-ট্রাক্টর-ট্রলি-লরি ১৯.৮০ শতাংশ।

আর মোটরসাইকেল ১০.৭৫ শতাংশ, প্রাইভেটকার-মাইক্রোবাস-জিপ ৩.১৭ শতাংশ, থ্রি-হুইলার (সিএনজি-ইজিবাইক-অটোরিকশা) ১০.০২ শতাংশ, নসিমন-আলমসাধু-অটোভ্যান-মাহিন্দ্র-টমটম-বোরাক ৪.৪০ শতাংশ ও অন্যান্য যানবাহন দ্বারা (পাওয়াটিলার-ডাম্পার-ঠেসার) ১.২২ শতাংশ দুর্ঘটনা ঘটেছে।

দুর্ঘটনার পথচারী নিহতের সময় বিশ্লেষণে দেখা যায়, ভোরে ৩ শতাংশ, সকালে ২৮.৩৯ শতাংশ, দুপুরে ২০.১০ শতাংশ, বিকালে ২২.১১ শতাংশ, সন্ধ্যায় ১১.৫৫ শতাংশ ও রাতে ১৪.৮২ শতাংশ দুর্ঘটনা ঘটেছে।

বিভাগওয়ারী পরিসংখ্যানে দেখা যায়, ঢাকা বিভাগে ৩৩.৭২ শতাংশ, রাজশাহী বিভাগে ১৫.২৯ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১৪.৯০ শতাংশ, খুলনা বিভাগে ৯.৮০ শতাংশ, বরিশাল বিভাগে ৬.২৭ শতাংশ, সিলেট বিভাগে ৪.৭০ শতাংশ, রংপুর বিভাগে ৬.৬৬ শতাংশ ও ময়মনসিংহ বিভাগে ৮.৬২ শতাংশ পথচারী নিহত হয়েছে। দুর্ঘটনা সবচেয়ে বেশি ঢাকা বিভাগে ও সবচেয়ে কম সিলেট বিভাগে। ঢাকা মহানগরে সবচেয়ে বেশি পথচারী নিহতের ঘটনা ঘটেছে।

আরপি / এমবি-৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top