রাজশাহী রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪, ৮ই আশ্বিন ১৪৩১


৪১তম বিসিএস পরীক্ষা শুরু


প্রকাশিত:
১৯ মার্চ ২০২১ ১৬:১৯

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২২

ছবি: সংগৃহীত

আলোচিত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার (১৯ মার্চ) সকাল ১০টা থেকে রাজধানীসহ দেশের ৮টি বিভাগীয় শহরে ৩৫৯টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে এ পরীক্ষা। চলবে বেলা ১২টা পর্যন্ত। স্বাস্থ্যবিধি মেনে পৌনে ৫ লাখ চাকরিপ্রত্যাশী পরীক্ষায় অংশ নিয়েছেন।

স্বাস্থ্যবিধি মেনে সকাল সাড়ে ৮টার মধ্যে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করানো হয়। পরীক্ষার হলে প্রবেশের আগে সব শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা মাপা হয়েছে। যাদের শরীরের তাপমাত্রা বেশি তাদের পরীক্ষা নিতে আলাদা কক্ষে পাঠানো হয়েছে। যাদের মুখে মাস্ক ছিল না, তাদের কেন্দ্র থেকে মাস্ক সরবরাহ করা হয়েছে।

ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য আলাদা ব্যবস্থাপনা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। তাদের জন্য রাজধানীসহ ৮টি বিভাগীয় শহরে ৮টি কেন্দ্র আলাদা রাখা হয়। এসব কেন্দ্রে আলাদা প্রশ্নে পরীক্ষা দিচ্ছেন তারা।

এর আগে এ পরীক্ষা পেছানোর দাবিতে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করে একদল পরীক্ষার্থী। এতে কর্ণপাত করেনি পিএসসি। পরে পরীক্ষার্থীরা হাইকোর্টে রিট করেন। আদালত সেটি আমলে না নিয়ে খারিজ করে দেন। সর্বশেষ বৃহস্পতিবার (১৮ মার্চ) বিকেলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে রিট আবেদন করেন পরীক্ষার্থীরা। সেটিও খারিজ হয়ে যায়।

এদিকে পরীক্ষা পেছানো হচ্ছে বলে সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়িয়ে পড়েছে। এসব গুজবে কান না দিতে অনুরোধ করেছে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক নূর আহমদ। বৃহস্পতিবার (১৮ মার্চ) দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ আহ্বান জানান তিনি। নূর আহমদ বিবৃতিতে বলেন, শুক্রবার যথাসময়ে কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা পেছানো হবে এ ধরনের কোনো গুজবে কান না দিতে পরীক্ষার্থীদের অনুরোধ করা হলো।

বৃহস্পতিবার ৪১তম বিসিএস পরীক্ষার্থীদের ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়। সেখানে বলা হয়, রাস্তায় যানজট থাকতে পারে, তাই পরীক্ষার্থীদের হাতে সময় নিয়ে পরীক্ষাকেন্দ্রে যেতে হবে।

ডিএমপির নির্দেশনায় বলা হয়, শুক্রবার (১৯ মার্চ) ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হবে। একই দিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগত বিদেশি ভিভিআইপিদের গমনাগমনের জন্য ঢাকা মহানগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে যান চলাচল নিয়ন্ত্রিত থাকবে। এছাড়া কিছু সময়ের জন্য যান চলাচল বন্ধও থাকবে।

তাই পরীক্ষার্থীদের পর্যাপ্ত সময় হাতে নিয়ে বাসা থেকে পরীক্ষা কেন্দ্রের উদ্দেশে রওনা দেওয়ার জন্য অনুরোধ করা হলো, যাতে পরীক্ষার্থীরা সকাল সাড়ে ৮টার মধ্যে স্ব-স্ব পরীক্ষাকেন্দ্রে উপস্থিত থাকতে পারেন।

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে বিভিন্ন পদে ২ হাজার ১৩৫ কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে বলে জানানো হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হবে শিক্ষা ক্যাডারে। এ ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে বিসিএস শিক্ষায় প্রভাষক নেওয়া হবে ৯০৫ জন, কারিগরি শিক্ষা বিভাগে প্রভাষক নেওয়া হবে ১০ জন।

আরপি / এমবি-৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top