রাজশাহী রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪, ৮ই আশ্বিন ১৪৩১


মহামারী ও রাজশাহীর যুব জনগোষ্ঠী বিষয়ক জরিপের প্রতিবেদন প্রকাশ


প্রকাশিত:
১৫ মার্চ ২০২১ ২১:৩৬

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৩৩

ছবি প্রতিনিধি

রাজশাহীতে বেসরকারী উন্নয়ন সংস্থা মাসাউস ‘মহামারী ও রাজশাহীর যুব জনগোষ্ঠী’ বিষয়ক জরিপের প্রতিবেদন প্রকাশ করেছে।

সোমবার দুপুরে পবা উপজেলা মিলনায়নতে প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাসাউস এর নির্বাহী পরিচালক মেরিনা হাঁসদা।

প্রধান অতিথি ছিলেন পবা উপজেলা নির্বাহী অফিসার শিমুল আকতার। বিশেষ অতিথি ছিলেন পবা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আর্জিনা বেগম, যুব উন্নয়ন কর্মকর্তা মোহা: সঈদ আলী রেজা ও বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ পবা উপজেলার সহকারী প্রকোশলী কামরুল আলম।

এছাড়াও আদিবাসী নেতৃবৃন্দ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। একশনএইড বাংলাদেশের সহযোগিতায় কার্যক্রমটি বাস্তবায়ন করছে মাসাউস। জরিপের ফলাফল উপস্থাপন করেন ওআইডি প্রকল্পের সৌমিক ডুমরী।

এতে উল্লেখ করা হয়েছে বাংলাদেশের তরুন জনগোষ্ঠীর ওপর করোনা মহামারীর প্রভাব সম্পর্কে ধারনা পেতে সানেম, মাসাউস এবং একশন এইড বাংলাদেশের চারটি জেলা বরগুনা, সাতক্ষীরা, রাজশাহী ও কুড়িগ্রামে খানার ওপর গতবছরের ডিসেম্বর মাসে এই জরিপ পরিচালনা করে।

মাসাউস জরিপ করে রাজশাহী জেলার বিভিন্ন অঞ্চলে। এই জরিপে তরুন জনগোষ্ঠীর স্বাস্থ্য, শিক্ষা, কর্মসংস্থান, সামাজিক সুরক্ষা বেষ্টনী ইত্যাদির উপর করোনা মহরামারী প্রভাব নিরুপনের চেষ্টা করা হয়।

একই সাথে এই জরিপে তরুনদের মধ্যে নাগরিক কর্মকাণ্ডে অংশগ্রহনের প্রবণতা এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সচেতনতার মাত্রাও বুঝতে চাওয়া হয়েছে। জরিপে জেন্ডার বিষয়ক বিভিন্ন ইস্যু যেমন নারীর প্রতি সহিংসতা, নারীর কর্মসংস্থান ও ক্ষমতায়ন এবং বিভিন্ন সেবা প্রাপ্তিতে নারীর অভিজ্ঞতা সম্পর্কেও প্রশ্ন করা হয়েছে।

জরিপে ইনুমেটর হিসেবে কাজ করে চারটি জেলার চারটি যুব সংগঠনের সদস্যগণ। এতে ১৫-৩৫ বছ বয়সী জনগোষ্ঠী হিসেবে চিন্থিত করা হয়।

 

 

আরপি/ আইএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top