রাজশাহী বুধবার, ২০শে অক্টোবর ২০২১, ৬ই কার্তিক ১৪২৮


সমাজ ও রাষ্ট্রের ভাবমুর্তি উজ্জ্বল করতে সাংবাদিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ : খাদ্যমন্ত্রী


প্রকাশিত:
২৫ সেপ্টেম্বর ২০২১ ০০:১১

আপডেট:
২৫ সেপ্টেম্বর ২০২১ ০০:৪৬

ছবি: সনদ বিতরণ

সাংবাদিকেরা জাতির বিবেক। সমাজ ও রাষ্ট্রের ভাবমুর্তি উজ্জ্বল করতে সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সঠিক ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা দেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে সাহায্য করে। সমাজ ও রাষ্ট্রের চোখ খুলে দেয় বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বেলা ১১টায় নওগাঁয় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ- (পিআইবি) আয়োজিত তিন দিনব্যাপী সাংবাদিকতায় অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এসময় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার আরও বলেন, সংবাদপত্র দেশের চতুর্থ স্তম্ভ। দেশের স্বার্থে সঠিক সাংবাদিকতার বিকল্প নেই। সমাজ ও রাষ্ট্রের ভাবমুর্তি উজ্জ্বল করতে সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে । সাংবাদিকদেরও সংবাদ পরিবেশনের সময় সতর্ক থাকতে হবে যাতে ভুল তথ্যের মাধ্যমে কেউ ক্ষতিগ্রস্থ না হয়। সাংবাদিকদের মধ্যে প্রতিযোগিতা থাকবে, সেটা হবে কে আগে সঠিক তথ্য সংগ্রহ করে সংবাদ পরিবেশন করে নিজের দক্ষতার পরিচিয় দিচ্ছেন । উন্নয়নমূলক সংবাদ প্রচার তথা ব্রান্ডিং করে নওগাঁকে সামনে এগিয়ে নিতে সাংবাদিকগণ ভূমিকা রাখতে হবে। সমাজের সকল সমস্যা ও সম্ভবনাগুলো আরো বেশি করে সকলের মাঝে তুলে ধরতে হবে।

খাদ্যমন্ত্রী বলেন, করোনাকালে সাংবাদিকগণ সম্মূখযোদ্ধা হিসেবে কাজ করেছেন। মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধ করেছেন যা সত্যিই প্রসংশার দাবী রাখে। আমাদের দেশে ভেজাল খাদ্য পরিবেশক ও সরবরাহকারীদের বিরুদ্ধে সংবাদ পরিবেশন ও এ বিষয়ে সবাইকে সচেতন করতে সাংবাদিকদের আরো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে লিখনির মাধ্যমে।

মাদকের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে উল্লেখ করে প্রশাসনের কর্মকর্তাদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, 'মাদকের ব্যবসায়ী ও সেবীদের পক্ষে কেউ সুপারিশ করতে আসলে সেই মামলার চার্জশিটে সেই ব্যক্তির নাম ঢুকে দেবেন। তা সেই দলেরই লোক হোক না কেন। এক্ষেত্রে কোন তদবির চলবেনা। সাংবাদিকরা বন্ধুরা মাদকের ভয়াল দিন ও মাদকাবারিদের বিরুদ্ধে বেশি বেশি সংবাদ লিখুন। মাদকমুক্ত সমাজ ও রাষ্ট্র গঠনে সকলের সম্মিলিত প্রচেষ্ঠা খুবই গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে জেলা প্রশাসক মোঃ হারুন-অর-রশীদ, পিআইবির পরিচালক (প্রশাসন) আফরাজুর রহমান, প্রশিক্ষক পারভীন সুলতানা, এমআরডিআইর অনুসন্ধানী সাংবাদিকতা সহায়তা ডেস্কের প্রধান বদরুদ্দোজা বাবু এবং নওগাঁ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ ওহিদুল ইসলাম । পরে খাদ্য মন্ত্রী প্রশিক্ষনে অংশগ্রহণকারী ৩৫জন সাংবাদিকদের মাঝে সনদ তুলে দেন।

 

 

আরপি/এসআর-১৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top