রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


মান্দায় প্রস্তুত কাশ্মীরি ‘টাইগার’, মূল্য ১ লক্ষ ২০ হাজার


প্রকাশিত:
১২ জুলাই ২০২১ ০০:৫৭

আপডেট:
১২ জুলাই ২০২১ ০০:৫৮

কাশ্মীরি ‘টাইগার’। ছবি: রাজশাহী পোস্ট

নওগাঁর মান্দায় এক উপ-সহকারী কৃষি কর্মকর্তা শখের বসে ছয বছর ধরে পালন করে আসছে কাশ্মীরি জাতের ছাগল। আদরে আহ্লাদে পুষে আসছেন এই ছাগল। শখ করে নাম রেখেছেনে টাইগার। এই টাইগারকে অন্যান্য পশুর মতো কাঁঠাল পাতা, খড়, গমরে ভুষি ও ময়দা খয়েে বড় করে তুলছেনে তিনি। তার এই টাইগার ছাগলের এখন গড় ওজন ১০৩ কেজি। এই ছাগলের মালিক ঈদকে সামনে রেখে আনুমানিক এর মূল্য নির্ধারণ করেছেন ১ লক্ষ ২০ হাজার টাকা।

এই টাইগাররে মালিক মেহেদী হাসান নিয়ামতপুর উপজেলায় কর্মরত রয়েছেন। তিনি মান্দা উপজলোর পরানপুর ইউপির বাণসির মধ্যপাড়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা মৃত: আব্দুল মালকে মন্ডলের ছেলে। আগামী কুরবানী ঈদকে ঘিরে এই ছাগলকে বিক্রি করার জন্য প্রস্ততি নিচ্ছেন। ছয় দাঁতের ছাগলের বয়স এখন ৬ বছর। এর উচ্চতা ৪ ফুট ৪ ইঞ্চি এবং দর্ঘ্যৈ ৪ ফুট ১০ ইঞ্চি।

ছাগলটির মালিক মেহেদী হাসান জানান,আমি শখের বসে কাশ্মীরি জাতের এ ছাগলটি পালন করছে। ছাগলটিকে আমি টাইগার নামে ডাকি। করোনা ভাইরাসের কারণে হাটে নিতে পারিনি। তাই আমি ছাগলটি এখন দরদামের মাধ্যমে অনলাইনে বিক্রি করতে ইচ্ছুক টাইগারকে। যোগাযোগ ০১৭৩৮-৯৪০৪৮৪।

মান্দা উপজলো প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ অভিমাণ্য চন্দ্র বলনে, এ অঞ্চলে সচরাচর কাশ্মীরি জাতের ছাগল লালন-পালন করা হয় না। তবে অনেকে শখ করে এ জাতের ছাগল পালন শুরু করছেন।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top