রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


“তিনি তো তোমাদের একার ঈশ্বর নন”- ভিডিওসহ


প্রকাশিত:
১৭ এপ্রিল ২০২০ ২২:১৫

আপডেট:
১৭ এপ্রিল ২০২০ ২২:১৬

বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব অভিনেতা ও আবৃত্তিকার আসাদুজ্জামান নূর
 

 

করোনার থাবায় থমকে যাওয়া পৃথিবীতে নতুন করে প্রাণ খুঁজে পেয়েছে সবুজ গাছপালা, পশু-প্রাণী। কিন্তু নাজেহাল মানুষ আজ কোণঠাসা। করোনা আক্রান্ত এই পৃথিবীর চিত্র এবার তুলে ধরলেন বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব অভিনেতা ও আবৃত্তিকার আসাদুজ্জামান নূর। কবির কথা কণ্ঠে তুলে তা বর্ণনা করেছেন তিনি।

‘তিনি তো তোমাদের একার ঈশ্বর নন/ তিনি হয়তো ডলফিনের আবেদন মঞ্জুর করেছেন’—এমন পঙক্তিমালায় কবিতাটি সাজিয়েছেন মিনার বসুনীয়া। ‘ঈশ্বর হোক সবার’ শিরোনামে কবিতাটি দারুণভাবে আবৃত্তি করেছেন আসাদুজ্জামান নূর। কবিতায় উঠে এসেছে প্রকৃতির আর্তনাদের চিত্র। কবিতাটি নিয়ে একটি ভিডিও চিত্র নির্মাণ করেছেন সঞ্জয় সরকার মুক্তনীল।

অন্যদিকে ‘তোমার পৃথিবী চিনতে পার না’ শিরোনামে কবিতাটি লিখেছেন কবি কামাল চৌধুরী। এতেও করোনা আক্রান্ত পৃথিবীর চিত্র তুলে ধরেছেন তিনি। দরদভরা কণ্ঠে এ কবিতা আবৃত্তি করেছেন আসাদুজ্জামান নূর। সম্প্রতি প্রকাশিত হয়েছে সেই আবৃত্তির ভিডিওচিত্র।

এতে দেখা যায়—করোনার আঘাতে জনশূণ্য পৃথিবীর বড় বড় সব শহর নিস্তব্ধ হয়ে পড়ে আছে। কবি তার পঙক্তিমালায় বলেছেন, একটি ভাইরাস কীভাবে মানুষের ক্ষমতার দম্ভকে নিঃস্ব করে দিয়েছে। কবিতার শেষাংশে রয়েছে আশার বাণী। সেখানে কবি আশাবাদ ব্যক্ত করে বলেছেন, বিজয়ী মানুষের সঙ্গে সবুজ পাতারাও একদিন ঝলমলিয়ে হেসে উঠবে।

কেবল আবৃত্তি নয়, ধ্বনিচিত্রের এ ভিডিওটির শেষে কবিতার কয়েকটি চরণ গেয়েছেন শিল্পী নকীব খান। এ অংশটুকুর সুর ও সংগীত পরিচালনাও করেছেন তিনি। সংগীতায়োজন করেছেন বাপ্পা মজুমদার।

 

ভিডিও দেখুন-

 

আরপি/ এএন



আপনার মূল্যবান মতামত দিন:

Top