রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


অ্যাসাঞ্জকে হস্তান্তর আটকে দিল যুক্তরাজ্য


প্রকাশিত:
৫ জানুয়ারী ২০২১ ০১:২৪

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০২:৫৩

ছবি: সংগৃহীত

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর আটকে দিয়েছে যুক্তরাজ্য। অ্যাসাঞ্জের বর্তমান মানসিক অবস্থার বিষয়টি বিবেচনা করে এই রায় দেওয়া হয়েছে। আজ সোমবার লন্ডনের একটি আদালত এই রায় ঘোষণা করেছে। ২০১০ থেকে ২০১১ সাল পর্যন্ত লক্ষাধিক গোপন নথি অনলাইনে ফাঁস করা ও গুপ্তচরবৃত্তির অভিযোগে ব্রিটেনে বন্দী আছেন অ্যাসাঞ্জ।

জেলা জজ ভেনেসা ব্যারাইস্টার সোমবার সকাল ১০টায় ওল্ড বেইলি আদালতে আলোচিত এই মামলার রায় ঘোষনা করেন। অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে হস্তান্তর করা হলে তিনি আত্মহত্যা করতে পারেন বলে আশঙ্কা ছিল। অ্যাসাঞ্জের নিজের ক্ষতি করা এবং আত্মহত্যা করার চিন্তার আলামত তুলে ধরে বিচারক রায়ে বলেছেন, এসবকিছুই বিষন্নতায় ভোগা এবং কখনো কখনো নিজের ভবিষ্যৎ নিয়ে হতাশাগ্রস্ত একজন মানুষের লক্ষণ।

অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ১৮টি অভিযোগ রয়েছে। আফগানিস্তান ও ইরাকে মার্কিন হামলার বিস্তারিত তথ্যের পাঁচ লাখ ফাইল প্রকাশ করায় তার বিরুদ্ধে এই অভিযোগগুলো আনা হয়।যুক্তরাষ্ট্রের অভিযোগ, এসব নথি ফাঁস করে আইন ভঙ্গ করেছে অ্যাসাঞ্জ। অপরদিকে অ্যাসাঞ্জ বলেছেন, তার মামলা নিয়ে রাজনৈতিক স্বার্থ হাসিলের চেষ্টা হয়েছে। দোষ প্রমাণিত হলে উইকিলিকস প্রতিষ্ঠাতাকে কয়েক দশক কারাগারে কাটাতে হতে পারে।

দক্ষিণপূর্ব লন্ডনের একটি উচ্চ নিরাপত্তাসম্পন্ন কারাগারে বন্দী রয়েছেন অ্যাসাঞ্জ। সেখানে কয়েকজন বন্দীর করোনাভাইরাস শনাক্ত হয়েছে। অ্যাসাঞ্জও শ্বাসঃপ্রশ্বাসের সমস্যায় ভুগছেন, তাই করোনাভাইরাস সংক্রান্ত ঝুঁকি তার আরো বেশি।

যুক্তরাষ্ট্রে দোষী সাব্যস্ত হলে অ্যাসাঞ্জাসের ১৭৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। ব্রিটেনের রায়ের আগে জার্মানি ও জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা হস্তান্তরের ক্ষেত্রে মানবাধিকার ও মানবিক সমস্যাগুলো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

 আরপি / এমবি-৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top