রাজশাহী মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


করোনার উৎস খুঁজতে চীনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ দল


প্রকাশিত:
১৪ জুলাই ২০২০ ১৭:৩৫

আপডেট:
২১ মে ২০২৪ ০২:২০

ছবি: সংগৃহিত

করোনাভাইরাসের উৎস সম্পর্কে রয়ে গেছে এখনও অনেক প্রশ্ন। কোথা থেকে প্রাণঘাতী এই ভাইরাস এলো তা নিয়ে এখনও জল্পনা কল্পনা শেষই হচ্ছে না। সে কারণেই এবার করোনার উৎস সম্পর্কে জানতে চীনে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি দল।

চীনে বিশেষজ্ঞদের যাওয়ার বিষয়টি সে দেশের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র নিজেই নিশ্চিত করেছেন। বলা হচ্ছে, করোনা ছড়িয়ে পড়ার উৎস খুঁজতেই এসেছেন তারা।

চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের (সিজিটিএন) খবরে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই দলটি বিশেষজ্ঞদের সঙ্গে সহযোগিতা করবেন এবং তাদের সঙ্গে করোনা নিয়ে আলোচনা করবেন। তবে চীনে তারা কোথায় থাকবেন বা কোন কোন জায়গায় কাজ করবেন সে বিষয়ে কিছু বলা হয়নি।

বিশেষজ্ঞদের এই দলটি অন্য কোনো অঞ্চল এমনকি অন্য দেশেও এ ধরনের খোঁজ চালাতে পারেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে যে, তারা বিশ্বাস করেন ভাইরাসের উৎস সন্ধান করা একটি ধারাবাহিক এবং বিকাশমান প্রক্রিয়া।

এর মধ্যে একাধিক দেশ এবং অঞ্চল জড়িত থাকতে পারে। তাই হু অন্যান্য দেশ ও অঞ্চলে প্রয়োজনমতো একই রকম পরিদর্শন করবে। এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রস আধানম গত মাসেই জানিয়েছিলেন যে, এই ভাইরাসের উৎস জানা খুবই গুরুত্বপূর্ণ। তারা মনে করেন উৎস জানা গেলে এর ভ্যাকসিন আবিষ্কার করা অনেক সহজ হবে।

করোনার প্রাদুর্ভাব ঘটেছে গত বছরের ডিসেম্বরে। চীনের একটি প্রাণী কেনাবেচার বাজার থেকেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে ধারণা করা হয়। বর্তমানে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।

 

 

আরপি / এমবি-৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top