রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


করোনায় সহকর্মীর মৃত্যু, চিকিৎসকদের গণপদত্যাগ


প্রকাশিত:
২৭ মে ২০২০ ১৪:২৬

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০৩:৪৪

করোনায় ভেঙে পড়েছে মিসরের চিকিৎসাব্যবস্থা - ফাইল ছবি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক চিকিৎসকের মৃত্যুর পর মিসরের একটি হাসপাতালের সব চিকিৎসক গণপদত্যাগ করেছেন। মৌরিনা জেনারেল হাসপাতাল নামের ওই হাসপাতালটির ৩২ বছর বয়সী এক চিকিৎসক সম্প্রতী করেনার উপগর্স নিয়ে মৃত্যুবরণ করেন।

তার সহকর্মীদের অভিযোগ, উপসর্গ থাকার পরও ওই চিকিৎসকের করোনা টেস্ট করানো হয়নি এবং তাকে আইসিইউতেও নেয়া হয়নি। এ ঘটনার প্রতিবাদে তারা সবাই পদত্যাগ করেছেন।

করোনার প্রাদুর্ভাবের শুরু থেকেই মিসরের চিকিৎসকরা বারবার অভিযোগ করে আসছিলেন যে, দেশটির সরকার তাদের সুরক্ষা দেয়ার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নিতে পারছে না। পর্যাপ্ত পিপিইও দেয়া হয়নি তাদের। ওয়ালিদ ইয়াহিয়া নামের ওই চিকিৎসকের মৃত্যুর পর সেই অভিযোগ আরো জোরালো হয়েছে।

ফেসবুকে প্রকাশিত মৌরিনা হাসপাতালের চিকিৎসকদের একটি খোলা চিঠিতে বলা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয় ওই চিকিৎসকের করোনা টেস্ট করাতে গাফিলতি করেছে।

যথাযথ সুরক্ষা ব্যবস্থা ও অভিজ্ঞতার ঘাটতির কারণে মিসরের মেডিকেল স্টাফদের মধ্যে করোনা বিস্তার লাভ করেছে। যার ফলে দেশটির অনেক হাসপাতাল বন্ধ করে দিতে হয়েছে। চলতি মাসের শুরুতে দেশটির আল আজহার ইউনিভার্সিটি হসপিটালের সব মেডিকেল স্টাফ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এঘটনার পর চিকিৎসকদের পক্ষ থেকে স্বাস্থ্যকর্মীদের জন্য আইসোলেশন সেন্টার বৃদ্ধির দাবি জানিয়ে আসছিলেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও দেশটিকে করোনা টেস্টের হার বৃদ্ধির নির্দেশনা দিয়েছে। দেশটির করোনা আক্রান্তদের মধ্যে ১৩ শতাংশই স্বাস্থ্যকর্মী।

সূত্র- মিডল ইস্ট মনিটর

আরপি/ এএন



আপনার মূল্যবান মতামত দিন:

Top