রাজশাহী সোমবার, ২২শে জুলাই ২০২৪, ৮ই শ্রাবণ ১৪৩১


জাতিসংঘের মানবাধিকার পরিষদে ফিরতে চায় রাশিয়া


প্রকাশিত:
২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৭:০৩

আপডেট:
২২ জুলাই ২০২৪ ১৪:০৯

ছবি: সংগৃহীত

গত বছরের ফেব্রুয়ারিতে শুরু হয়ে এখনো চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। বিশ্ব অর্থনীতিতে বেশ প্রভাব পড়ে এ যুদ্ধের। ইউক্রেনে রুশ সেনাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠলে গেল বছর এপ্রিলে রাশিয়ার সদস্যপদ স্থগিত হয়। তবে এবার জাতিসংঘের মানবাধিকার পরিষদে ফিরতে চাইছে রাশিয়া। আগামী মাসে এ সংক্রান্ত ভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে।

জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি বিশেষ অধিবেশনে তখন এই পদক্ষেপ নেওয়া হয়। কিন্তু এখন রাশিয়ার কূটনীতিকরা তাদের দেশকে নতুন করে তিন বছর মেয়াদের জন্য পরিষদে পুনরায় নির্বাচিত করতে চাইছেন।

রাশিয়া জাতিসংঘের সদস্যদের কাছে তাদের সমর্থন চেয়ে যে পজিশন পেপার বিতরণ করছে, সেটির একটি অনুলিপি বিবিসির হাতে এসেছে। এতে দেখা গেছে, রাশিয়া ‘মানবাধিকার সমস্যাগুলোর জন্য পর্যাপ্ত সমাধান’ খুঁজে বের করার প্রতিশ্রুতি দিয়েছে। ‘কয়েকটি দেশের একটি গোষ্ঠীর রাজনৈতিক ইচ্ছানুযায়ী কাজ করে’- পরিষদকে এমন হাতিয়ার হওয়া থেকে বিরত রাখতে চাইছে মস্কো। এতে পশ্চিমের দিকে ইঙ্গিত করা হয়েছে বলেই বোঝা যাচ্ছে।

কূটনীতিকরা বলেছেন, ইউক্রেন এবং নিজস্ব সীমানার মধ্যে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত হওয়ার পর রাশিয়া আন্তর্জাতিক বিশ্বাসযোগ্যতা ফিরে পাওয়ার আশা করছে।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top