রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


নির্বাচনের আগে বিএনপি নেতা-কর্মীদের গ্রেফতার করা হচ্ছে: হাসনা মওদুদ


প্রকাশিত:
১৫ সেপ্টেম্বর ২০২৩ ২১:৫৮

আপডেট:
২ মে ২০২৪ ০১:২৮

ছবি: রাজশাহী পোস্ট

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বিএনপির নেতা-কর্মীদের ওপর দমন নিপীড়ন চালানো হচ্ছে বলে অভিযোগ করেছেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য প্রয়াত ব্যারিস্টার মওদুদ আহমদের সহধর্মিণী সাবেক সংসদ সদস্য হাসনা জসিম উদদীন মওদুদ।

এছাড়া নির্বাচনের আগে বিএনপি নেতা-কর্মীদের গ্রেফতার করা হচ্ছে বলে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সহকারী মহাসচিব ইলজে ব্র্যান্ডস কেহরিসের কাছে অভিযোগ তোলেন।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) জাতিসংঘের মানবাধিকার সনদের ৭৫তম উদযাপন অনুষ্ঠান শেষে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তোলে তিনি বলেন, শান্তি সমাবেশে অংশ নেওয়ার কারণে ২০ বছরের কম বয়সী ১৬ জন শ্রমিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

আরও পড়ুন: ‘আমলযোগ্য অপরাধ ছাড়া সাইবার আইনে বিনা পরোয়ানায় গ্রেফতারের সুযোগ নেই’

হাসনা মওদুদ আরো বলেন, প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের নেতাকর্মিদের নির্বাচনের আগে গ্রেফতার করা হচ্ছে। ম্যাডাম চেয়ারপার্সন স্বীকার করেছেন, যে তারা বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে দেখছেন এবং জাতিসংঘ মহাসচিব খুবই উদ্বিগ্ন।

পরিবেশবিদ হাসনা মওদুদ বিষয়টি তার ফেসবুক স্ট্যাটাসে তুলে ধরেন। তিনি লিখেছেন, জাতিসংঘের মানবাধিকার সনদের ৭৫তম উদযাপনে যোগদানের জন্য আমাকে আমন্ত্রণ জানিয়েছিল। বৈঠকের পর আমি চেয়ারপারসনের সহকারী মহাসচিব ইলজে ব্র্যান্ডস কেহরিসের সাথে দেখা করি। আমি তাকে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে অবহিত করেছি। আমি তাকে জানিয়েছিলাম যে, আমার আসার ঠিক আগে ২০ বছরের কম বয়সী ১৬ জন কর্মি একটি শান্তি সমাবেশে অংশ নেওয়ার জন্য গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল। যে প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের নেতাকর্মিদের নির্বাচনের আগে গ্রেফতার করা হচ্ছে। ম্যাডাম চেয়ারপারসন স্বীকার করেছেন, যে তারা বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে দেখছেন এবং জাতিসংঘ মহাসচিব খুবই উদ্বিগ্ন।


 

 

আরপি/এসআর-১৩


বিষয়: বিএনপি


আপনার মূল্যবান মতামত দিন:

Top