রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


অভিবাসী সংকটে নিউইয়র্কে জরুরি অবস্থা ঘোষণা


প্রকাশিত:
৯ অক্টোবর ২০২২ ০৬:২১

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ১১:০৩

সংগৃহিত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে অভিবাসন প্রত্যাশীদের সংখ্যা বেড়ে যাওয়ায় ‘সংকটজনক পরিস্থিতি’ তুলে ধরতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন মেয়র এরিক অ্যাডামস। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, গত ছয় মাসে দেশটির দক্ষিণাঞ্চলীয় সীমান্ত থেকে শহরটিতে এ পর্যন্ত ১৭ হাজারেরও বেশি অভিবাসন প্রত্যাশী এসেছে। সাম্প্রতিক মাসগুলোতে টেক্সাস, আরিজোনা ও ফ্লোরিডার মতো রিপাবলিকান অঙ্গরাজ্যগুলো ডেমোক্রেট নিয়ন্ত্রিত এলাকাগুলোতে অভিবাসন প্রত্যাশীদের পাঠানো শুরু করেছে।

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে রেকর্ড সংখ্যক অভিবাসন প্রত্যাশী হাজির হওয়ার পর হোয়াইট হাউসের সঙ্গে রিপাবলিকান অঙ্গরাজ্যগুলোর মতভেদের কারণে এ ঘটনা ঘটছে।

শুক্রবার (৭ অক্টোবর) সংবাদ সম্মেলনে মেয়র অ্যাডামস জানান, সেপ্টেম্বর থেকে প্রতিদিন পাঁচ থেকে ছয়টি বাস অভিবাসন প্রত্যাশীদের নিয়ে নগরীতে আসছে। এখন নগরীর আশ্রয় কেন্দ্রগুলোর প্রতি পাঁচ জন বাসিন্দার একজন অভিবাসন প্রত্যাশী।

যারা আসছেন তাদের মধ্যে অনেক পরিবারে স্কুলে যাওয়ার বয়সী শিশু আছে আর তাদের অনেকেরই জরুরি চিকিৎসা সেবা দরকার বলে জানান অ্যাডামস।

অভিবাসন প্রত্যাশীরা এইভাবে আসতে থাকায় চলতি অর্থবছরে নিউ ইয়র্কের অতিরিক্ত এক বিলিয়ন ডলার ব্যয় করতে হবে। মেয়র এই ব্যয় বহনের ক্ষেত্রে কেন্দ্রীয় ও রাজ্য সরকারকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

তারা আরও জানান, যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্তগুলো অতিক্রম করে প্রবেশ করতে থাকা অভিবাসন প্রত্যাশীদের সংখ্যা কমাতে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন যেন আরও কিছু করে সে বিষয়ে চাপ বাড়াতেই তারা এ পদক্ষেপ নিয়েছেন।

আরপি/ এসএডি-14



আপনার মূল্যবান মতামত দিন:

Top