রাজশাহী রবিবার, ২৬শে জুন ২০২২, ১৩ই আষাঢ় ১৪২৯


একদিনে করোনায় আরও দেড় হাজার মৃত্যু


প্রকাশিত:
৮ জুন ২০২২ ১০:৪১

আপডেট:
২৬ জুন ২০২২ ০৮:৪৩

ফাইল ছবি

দুই বছরেরও বেশি সময় ধরে করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে লড়ছে বিশ্ব। লাখ লাখ মানুষের প্রাণহানি এবং নানাভাবে ভুক্তভোগী হয়েছেন কোটি কোটি মানুষ। দুই বছরের বেশি সময় ধরে চলা মহামারির প্রভাব কমতে শুরু করেছে। মহামারি কাটিয়ে স্বাভাবিক হচ্ছে জনজীবন।

গত একদিনে বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ৫ লাখ ৩৯ হাজার ১৪৩ জনের। এই সময়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৪৮৮ জনের। একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৬ লাখ ৫০ হাজারের বেশি মানুষ।

করোনাভাইরাসের লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বুধবার সকাল পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৫৩ কোটি ৬৫ লাখ ৭১ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৬৩ লাখ ২৩ হাজার ২৭৯ জনের। অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৫০ কোটি ৭৫ লাখ ২৪ হাজার ৫২৯ জনের বেশি মানুষ।

গত ২৪ ঘণ্টায় সংক্রমণের শীর্ষে রয়েছে তাইওয়ানে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ ভাইরাসে মারা গেছেন ১২৪ জন এবং নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৮৩ হাজার ২৭ জন।

২০১৯ সালের শেষ দিকে শুরু হওয়া এই মহামারিতে হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত একদিনে ৭৭ হাজার ৯৬৪ জন এবং এখন পর্যন্ত মোট ৮ কোটি ৬৭ লাখ ৭৯ হাজার ৩৬ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ৩১৯ জন এবং মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ৩৪ হাজার ২৬৪ জনের।

মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজের ওপর জোর দিচ্ছে। করোনার প্রকোপ থেকে অনেকটাই স্বাভাবিক অবস্থায় ফিরেছে বিশ্ব। চীনের কিছু এলাকায় ও উত্তর কোরিয়া ছাড়া বিশ্বের কোথাও করোনার কঠোর নিষেধাজ্ঞা নেই।

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top