রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ছাড়াল ৬১ লাখ


প্রকাশিত:
২১ মার্চ ২০২২ ১৮:৫৩

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ১৮:৫৭

ফাইল ছবি

করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে দুই বছরেরও বেশি সময় ধরে লড়ছে বিশ্ব। এখন পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৪৭ কোটিতে। মৃত্যু হয়েছে ৬১ লাখের বেশির মানুষের। এই সময়ে সুস্থ হয়েছেন ৪০ কোটি ৭০ লাখের বেশি মানুষ।

গত একদিনে বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ১১ লাখ ১৫ হাজার ৮৭৮ জন। এই সময়ে মৃত্যু হয়েছে ২ হাজার ৯০২ জনের। একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৯ লাখ মানুষ।

করোনাভাইরাসের লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সোমবার সকাল পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৪৭ কোটি ৭ লাখ ৮৮ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৬১ লাখ ৫৫৬ জন। একই সময়ে অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৪০ কোটি ৭০ লাখের বেশি মানুষ।

২০১৯ সালের শেষ দিকে শুরু হওয়া এই মহামারিতে হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত একদিনে ৫ হাজার ৯৬৬ এবং এখন পর্যন্ত মোট ৮ কোটি ১৪ লাখ ১০ হাজার ১০১ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ৮৮ জন এবং মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ৯৭ হাজার ৯৩৩ জনের।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ৩০ লাখ ৮ হাজার ৫৪৩ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ১৬ হাজার ৫১৬ জনের মৃত্যু হয়েছে।

তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ৯৬ লাখ ৩০ হাজার ৪৮৪ জনের। মৃত্যু হয়েছে ৬ লাখ ৫৭ হাজার ২৬১ জনের।

এছাড়া করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এমন দেশের তালিকায় চতুর্থ স্থানে ফ্রান্স, পঞ্চম যুক্তরাজ্য এবং ষষ্ঠ স্থানে রয়েছে জার্মানি।

মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। এমন অবস্থার পর করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে ফের আতঙ্ক সৃষ্টি করে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজের ওপর জোর দিচ্ছে। বেশিরভাগ দেশ করোনার বিধিনিষেধ পুরোপুরি তুলে নিয়েছে। যদিও জাতিসংঘ আশঙ্কা করছে, করোনাভাইরাস দীর্ঘদিন ধরেই পৃথিবীতে থাকবে।

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top