রাজশাহী বুধবার, ১৭ই এপ্রিল ২০২৪, ৪ঠা বৈশাখ ১৪৩১


বিশ্বজুড়ে কমেছে করোনায় আক্রান্ত-মৃত্যু


প্রকাশিত:
৮ মার্চ ২০২২ ২০:১৯

আপডেট:
১৭ এপ্রিল ২০২৪ ০১:১৯

ফাইল ছবি

করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে দুই বছরেরও বেশি সময় ধরে লড়ছে বিশ্ব। এ নিয়ে এখনো শঙ্কা রয়েছে মানুষের। তবে গত একদিনে বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ও মৃত্যু হার কিছুটা কমেছে।

করোনাভাইরাসের লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত একদিনে করোনা শনাক্ত হয়েছে ১২ লাখ ৪ হাজার ৭৪৬ জন। এই সময়ে মৃত্যু হয়েছে ৪ হাজার ৪৭২ জন। একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন প্রায় সাড়ে ১৪ লাখ মানুষ।

করোনাভাইরাস মহামারিতে মঙ্গলবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪৪ কোটি ৬৫ লাখ ১০ হাজার ৭০৮ জন। মৃত্যু হয়েছে ৬০ লাখ ২১ হাজার ৫৩৯ জনের। একই সময়ে অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৩৭ কোটি ৯৭ লাখ ৭ হাজার ২৭২ জন।

২০১৯ সালের শেষ দিকে শুরু হওয়া এই মহামারিতে হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত একদিনে ১৭ হাজার এবং এখন পর্যন্ত মোট ৮ কোটি ৯ লাখ ৪৫ হাজার ৩২৮ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ৪১০ জন এবং মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ৮৫ হাজার ১১৭ জনের।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ২৯ লাখ ৬৭ হাজার ৩১৫ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ১৫ হাজার ১৩৩ জনের মৃত্যু হয়েছে।

তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ৯০ লাখ ৪৯ হাজার ১৩ জনের। মৃত্যু হয়েছে ৬ লাখ ৫২ হাজার ২০৭ জনের।

এছাড়া করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এমন দেশের তালিকায় চতুর্থ স্থানে ফ্রান্স, পঞ্চম যুক্তরাজ্য এবং ষষ্ঠ স্থানে রয়েছে রাশিয়া।

মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। এমন অবস্থার পর করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে ফের আতঙ্ক সৃষ্টি করে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজ প্রয়োগ ও বিধিনিষেধ জারি রেখে সতর্কতার সঙ্গে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে।

 

 

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top