রাজশাহী শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১


ভূমধ্যসাগরে বাংলাদেশিসহ ৩৯৪ অভিবাসী উদ্ধার


প্রকাশিত:
১ আগস্ট ২০২১ ২৩:৫৫

আপডেট:
১০ মে ২০২৪ ০৭:১৫

উদ্ধারকৃত অভিবাসনপ্রত্যাশীরা। ছবি: সংগৃহীত

ভূমধ্যসাগর থেকে প্রায় ৩৯৪ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত অভিবাসনপ্রত্যাশীদের বেশিরভাগই বাংলাদেশ, মরক্কো, মিসর এবং সিরিয়ার নাগরিক। তবে ঠিক কতজন বাংলাদেশি ওই নৌকায় ছিলেন; সেবিষয়ে পরিষ্কার কোনও তথ্য পাওয়া যায়নি। সি-ওয়াচ নামের জার্মান এনজিওর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

জার্মানি এবং ফ্রান্সের বেসরকারি সংস্থা সি-ওয়াচ ৩ এবং ওসান ভাইকিংয়ের উদ্ধারকারী জাহাজ উত্তর আফ্রিকার উপকূল থেকে ৬৮ কিলোমিটার দূরে তিউনিশিয়ার জলসীমার ভেতরে তেল স্থাপনা এবং অন্যান্য জাহাজের কাছ থেকে সাগরে ভাসতে থাকা অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করেছে।

সি-ওয়াচ জানিয়েছে, বৃহস্পতিবার রাতে ও শুক্রবার ভোর ও রবিবার ভূমধ্যসাগর থেকে এসব অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে তারা এবং উদ্ধারকৃতদের মধ্যে অনেক আহত ছিলেন। আহতদের কয়েকজন গুরুতর ‘ফুয়েল বার্নের’ শিকার ছিলেন।

সি-ওয়াচ জানায়, রবিবার রাতে তারা ১৪১ জনকে উদ্ধার করে। বৃহস্পতিবার ভূমধ্যসাগরে দুটি নৌকা থেকে ৩৩ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করে তাদের একটি জাহাজ। এর আগে নৌকা দুটিকে আটক করেছিল লিবিয়ার কোস্টগার্ড। আটকের পর অনেক অভিবাসনপ্রত্যাশীকে কোস্টগার্ডের জাহাজে তোলা হয়। সি-ওয়াচের জাহাজ দেখতে পেয়ে কিছু অভিবাসনপ্রত্যাশী কোস্টগার্ডের জাহাজ থেকে সমুদ্রে ঝাঁপ দেন। পরে সবাইকে সি-ওয়াচ তাদের জাহাজে তুলে নেয়। এছাড়া শুক্রবার ভোরে আরেকটি নৌকা থেকে বাকিদের উদ্ধার করা হয়।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) তথ্য অনুযায়ী, চলতি বছর ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ১ হাজার ১০০ জনের বেশি অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top