রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


আফগানিস্তানে কারফিউ


প্রকাশিত:
২৫ জুলাই ২০২১ ১৫:৫৬

আপডেট:
২৫ জুলাই ২০২১ ১৫:৫৭

করোনা ভাইরাসের জন্য নয়, আফগানিস্তানে কারফিউ জারি করা হয়েছে সশস্ত্র তালেবান গোষ্ঠীর সহিংসতা থামাতে। দেশটির সরকারের এ ঘোষণা আফগানিস্তানের ৩৪টি জেলার ৩১টিতেই কার্যকর করা হবে। গত রাতে এ ঘোষণা এসেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, তালেবানের সন্ত্রাসী কার্যক্রম থামাতেই এই পদক্ষেপ নিয়েছে কাবুল।

বিদেশি সেনা প্রত্যাহারের শেষ দিকে একের পর এক এলাকা ও জেলা নিয়ন্ত্রণে নিচ্ছে তালেবান গোষ্ঠী। একই সঙ্গে হামলা চালিয়ে সীমান্তের গুরুত্বপূর্ণ ক্রসিং এবং বন্দর দখল নিচ্ছে। প্রতিদিনই তালেবান ও আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যদের সংঘাতে রণক্ষেত্র দেশটি। এ অবস্থায় তালেবানের অগ্রযাত্রা থামাতে দেশের অধিকাংশ জায়গায় রাত্রিকালীন কারফিউ ঘোষণা করেছে আফগান সরকার।

শনিবার এক বিবৃতিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশের ৩৪টি জেলার মধ্যে ৩১টিতেই রাত ১০টা হতে ভোর ৪টা পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে। তবে রাজধানী কাবুল, পাঞ্জসির এবং নানগাহার প্রদেশ এর বাইরে থাকছে।

দিনের বেলা তালেবান গোষ্ঠীকে নিয়ন্ত্রণে রাখতে পারলেও রাতে তাদের কার্যক্রম ব্যাহত করতেই কঠোর অবস্থানে আশরাফ ঘানি'র সরকার।

এ বিষয়ে কারদান বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বিভাগের প্রধান ফাহিম সাদাত সংবাদমাধ্যম আল-জাজিরাকে বলেন, ‘সরকার এক জেলা থেকে অন্য জেলায় মানুষের যাতায়াত নজর বা সীমাবদ্ধতা করতে চাচ্ছে। আর এই কারফিউর ঘোষণা সাধারণ মানুষের দরজায় যুদ্ধের বার্তা দেবে’। কারও মতে, কারফিউর মাধ্যমে সরকার অভিযান জোরালো করতে যাচ্ছে। কারণ এই সময়ে সাধারণ মানুষ ঘরের মধ্যেই নিরাপদে থাকবে।

আফগানিস্তান থেকে ইতোমধ্যে যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর ৯৫ শতাংশ সেনা প্রত্যাহার সম্পন্ন হয়েছে। তালেবানের দাবি, এখন পর্যন্ত আফগান ভূখণ্ডের ৮৫ শতাংশ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে। যদিও এমন দাবি প্রত্যাখান করেছে দেশটির সরকার।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top