রাজশাহী মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১


এক স্কুলের ২২৫ শিক্ষার্থীর করোনা


প্রকাশিত:
২৬ ফেব্রুয়ারি ২০২১ ০০:০০

আপডেট:
২৩ এপ্রিল ২০২৪ ১৪:৫৪

ছবি: সংগৃহীত

মহামারির বিরুদ্ধে লড়াইরত ভারতের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ মহারাষ্ট্রের একটি স্কুলের হোস্টেলে ২২৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। একসঙ্গে চার শিক্ষক ও ২২৫ শিক্ষার্থীর করোনা শনাক্ত হওয়ার পর প্রদেশের ওয়াশিম জেলার ওই স্কুলকে সংক্রমণ এলাকা হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, ওয়াশিম জেলার ভাইদারবা অঞ্চলের ওই স্কুলে তিন শতাধিক শিক্ষার্থী রয়েছে। এই শিক্ষার্থীদের বেশিরভাগই আমরাবতি ও ইয়াভাতমাল জেলার। সম্প্রতি এই দুই জেলায় করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপক বৃদ্ধি পেয়েছে।

করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর গত ১৪ ফেব্রুয়ারি স্কুলের হোস্টেল খুলে দেওয়া হয়। এর কয়েকদিন পর পরীক্ষায় ২১ জন শিক্ষার্থীর করোনাভাইরাস শনাক্ত হয়।

প্রথম দফায় স্কুলটির ৩২৭ শিক্ষার্থীর আরটি-পিসিআর পরীক্ষা করা হলে ২১ জনের করোনা ধরা পড়ে। চলতি সপ্তাহের শুরুর দিকে মহারাষ্ট্রের লাতুল জেলার অন্য একটি স্কুলের হোস্টেলের ৩৯ শিক্ষার্থী ও পাঁচ কর্মচারীর করোনা পরীক্ষার ফল পজিটিভ আসে।

বুধবার ভারতের এই রাজ্যে নতুন করে ৮ হাজার ৮০০ জনের করোনা শনাক্ত হয়েছে; যা গত চার মাসের মধ্যে একদিনে সর্বোচ্চ। একই দিনে এই ভাইরাসে ৮০ জনের প্রাণহানি ঘটেছে।

গত মঙ্গলবার মহারাষ্ট্রের ওয়াশিম জেলায় করোনা বিধি-নিষেধ লঙ্ঘন করে একটি মন্দিরের কাছে ব্যাপক জনসমাগম ঘটে। শিব সেনার মন্ত্রী সঞ্জয় রাথুড ও তার সমর্থকেরা ওইদিন মন্দিরের কাছে জমায়েত হন। এই সমাবেশে একজন নারীর প্রাণহানির অভিযোগ করেছেন বিরোধীরা।

করোনাবিধি লঙ্ঘন করে ওই জনসমাগমের ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। এদিকে, জনগণ করোনাভাইরাস প্রোটোকল এবং অন্যান্য বিধি-নিষেধ না মানলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করে দিয়েছে রাজ্য সরকার। ভারতের এই রাজ্যে এখন পর্যন্ত ২১ লাখ ২১ হাজার ১১৯ জনের করোনা ধরা পড়েছে এবং মারা গেছেন ৫১ হাজার ৯৩৭ জন।

সূত্র: এনডিটিভি

আরপি/ এমবি-৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top