রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


কোচিং বন্ধ থাকায় এমবিবিএস ভর্তি পরীক্ষা প্রশ্নফাঁসমুক্ত হবে


প্রকাশিত:
৭ অক্টোবর ২০১৯ ০৯:৪৮

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০৫:৪৪

প্রতীকী ছবি

আগামী ১১ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা। পরীক্ষাকে প্রশ্নপত্র ফাঁস মুক্ত করতে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এরই অংশ হিসেবে ১ সেপ্টেম্বর থেকে সারা দেশের মেডিকেল ভর্তি কোচিংগুলো বন্ধ করে দেয়া হয়েছে। এর ফলে প্রশ্নপত্র প্রতারণায় ভাটা পড়েছে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। যা সুফল বয়ে আনবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

জানা গেছে, মেডিকেল ভর্তি পরীক্ষার পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব স্বাক্ষরিত এক চিঠির প্রেক্ষিতে সারা দেশের কোচিং সেন্টারগুলো বন্ধ করা হয়।

এই বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, দেশের বিভিন্ন পরীক্ষা চলাকালীন সময়ে প্রশ্নপত্র ফাঁসের যে গুঞ্জনগুলো শোনা যায় সেগুলো মূলত কোচিং সেন্টারগুলো থেকেই ছড়ায়। এর জন্য বিভিন্ন পরীক্ষার আগে সরকার কোচিং সেন্টারগুলো বন্ধের নির্দেশনা দেয়। এর ফলে গত এক বছর থেকে প্রশ্নপত্র ফাঁসের প্রবণতা কমে এসেছে। শুধু কমে এসেছে তা নয়, বরং নেই বললেই চলে। এবার মেডিকেল ভর্তি পরীক্ষার প্রায় একমাস আগে কোচিং সেন্টারগুলো বন্ধের ফলে মাঠ পর্যায়ে কুচক্রীদের কোনো দৌরাত্ম্য লক্ষ্য করা যাচ্ছে না।

জানা গেছে, মেডিকেল ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে কোচিং সেন্টারগুলো বন্ধ করার বিষয়ে গৃহীত সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে বার্তাও দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। পাশাপাশি স্বাস্থ্য অধিদফতরের ওই চিঠিতে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে এ ব্যাপারে সজাগ থাকার আহ্বান জানানো হয়েছে। সুষ্ঠু পরীক্ষা আয়োজনে সংশ্লিষ্ট মহল কোন ছাড় দেবে না বলেও জানা গেছে।

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top