রাজশাহী রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১


কোটাবিরোধী আন্দোলন

তৃতীয়দিনের মতো রাজশাহীর রেল যোগাযোগ বন্ধ


প্রকাশিত:
১২ জুলাই ২০২৪ ২২:১০

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৫:২৬

ফাইল ছবি

তৃতীয়দিনের মতো ঢাকা-রাজশাহী রেল সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষার্থীরা। শুক্রবার(১২ জুলাই) বিকেল ৫টা থেকে স্টেশন বাজার সংলগ্ন রেল সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। গতকাল বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ যে-সব জায়গায় কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর হামলা চালানো হয়েছে তার প্রতিবাদে বিভিন্ন স্লোগান দিচ্ছেন তারা। এ বিক্ষোভ সমাবেশে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা পোষণ করে অবস্থান নিয়েছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল কলেজ ও রাজশাহী কলেজের শিক্ষার্থীরা।

এর আগে, বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বিভিন্ন হল থেকে ছোট ছোট মিছিল নিয়ে সমবেত হতে দেখা যায় তাদের। পরে চার প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা একত্রে বিক্ষোভ মিছিল বের করেন। বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে রেললাইনে এসে অবরোধ করেন।

‘আমার ভাইয়ের রক্ত কেন? প্রশাসন জবাব চাই’, ‘কুমিল্লায় হামলা কেন, প্রশাসন জবাব চাই, মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ এমনসব স্লোগানে মুখর করে তুলেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাথী আক্তার বলেন, সরকার আমাদের নিয়ে তামাশা করছে। ৪ঠা জুলাই যে রায় হওয়ার কথা ছিল সেই রায় এখন ৭ই আগস্টে নিয়ে গেছে। সরকার চাচ্ছে আমাদের আমাদের আন্দোলন ধামাচাপা দিতে। গতকাল আমাদের যৌক্তিক দাবির আন্দোলনে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উপর হামলা করেছে পুলিশ। আজকে আমরা অবস্থান নিয়েছি, আমাদের উপরেও হামলা হতে পারে তবুও আমরা আমাদের দাবি বাস্তবায়নের জন্য মাঠে থাকব।

রাজশাহী মেডিকেল কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মারুফ বলেন, আমরা সারাদেশের শিক্ষার্থীদের সঙ্গে সমন্বয় করে রেললাইন অবরোধ করেছি।প্রতিবন্ধী কোটা ছাড়া সকল কোটারই যৌক্তিক সংস্কার করতে হবে। কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আন্দোলনে আমার ভাইদের উপর গুলি চালিয়েছে পুলিশ। এরই প্রতিবাদে আজ বিকেলে আমরা ঢাকা-রাজশাহী রেললাইন অবরোধ করেছি।

রাবি শিক্ষার্থী গাজী সালাউদ্দিন আম্মার বলেন, সরকার কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের শিক্ষার্থীদের উপর পুলিশি হামলা চালিয়েছে। আমি বলতে চাই সরকার এমন করতে থাকলে তারা আবারও ১৯৫২ সাল দেখতে পারবে। এছাড়াও আমাদের কোটা সংস্কার আন্দোলনে যোগ দেওয়ার এক শিক্ষার্থীকে বেধড়ক মারধর করে হল ছাড়া করা হয়েছে। কেন তাকে মারধর করা হয়েছে? অতিদ্রুত তদন্ত করে ব্যবস্থা নেয়া হোক। এবং আমার ভাইকে দ্রুত ক্যাম্পাসে ফিরানো হোক। গতকাল প্রশাসন সংবিধান বহির্ভূত হামলা চালানো হয়েছে।

 

আরপি/জেডএফ



আপনার মূল্যবান মতামত দিন:

Top