রাজশাহী শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


ইসলাম ও নৈতিক শিক্ষা : টিপস


প্রকাশিত:
২৮ মার্চ ২০২০ ১৯:৩৮

আপডেট:
১৮ মে ২০২৪ ২২:৩০

ছবি: সংগৃহীত

সিনিয়র শিক্ষক

মিরপুর বাংলা উচ্চমাধ্যমিক বিদ্যালয়, পল্লবী, ঢাকা

প্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থী বন্ধুরা, আমার শুভেচ্ছা নিও। এটি তোমাদের জীবনের প্রথম পাবলিক পরীক্ষা। টেনশন করলে তোমরা যেসব পড়া আয়ত্ত করেছ সেগুলো রিভিশন দিতে পারবে না। আল্লাহর ওপর ভরসা রেখে ভালো ফলাফল অর্জনের নিয়তে সময় নষ্ট না করে সব বিষয়ের প্রতি সমান গুরুত্ব দাও। কারণ একটি বিষয়ে এ+ না পেলে তোমাদের জিপিএ ৫ উঠবে না। যাই হোক, আমি তোমাদের ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ে এ+ পাওয়ার কিছু পরামর্শ দেব। আশা করি তোমরা ভালোভাবে অনুসরণ করবে।

ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ে সংক্ষিপ্ত প্রশ্ন ৩০ নম্বর, শূন্যস্থান ১২ নম্বর, ডান-বাম মিলকরণ ১০ নম্বর পাওয়ার জন্য তোমাদের সম্পূর্ণ বইটি ভালোভাবে রিভিশন দিতে হবে। এতে তোমাদের ৫২ নম্বরের মধ্যে ৫২ নম্বর পাওয়া সহজ হবে। * সংক্ষিপ্ত উত্তর আকারে বড় করবে না। * শূন্যস্থান পূরণ করার ক্ষেত্রে তোমরা অবশ্যই পুরো বাক্যটি লিখে উত্তর করবে। এক্ষেত্রে উত্তর অংশটির নিচে একটি দাগ দিবে। যোগ্যতাভিত্তিক বর্ণনামূলক প্রশ্ন থাকবে ১০টি। এর মধ্যে ৮টির উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান ৬।

প্রতিটি প্রশ্নের এক বা একাধিক অংশ থাকতে পারে। যে আটটি প্রশ্নের উত্তর তোমরা দেবে সেখানে সর্বোচ্চ নম্বর পেতে হলে তোমাদের পুরো বইটি ভালোভাবে আয়ত্ত করতে হবে। প্রশ্নগুলো কিন্তু হুবহু পাঠ্যবই থেকে আসবে না। পাঠ্য বইয়ের মূল বিষয়বস্তু ভালো করে আয়ত্ত করলে যে কোনো পরিস্থিতিতে তোমরা নিজস্ব সৃজন দক্ষতা প্রয়োগ করে উত্তর করতে পারবে। প্রশ্নের উত্তর করার সময় প্রাসঙ্গিক ক্ষেত্রে মূল বইয়ের উল্লিখিত কোরআন-হাদিসের কোটেশন নিয়ে সুন্দর করে উত্তর করবে। প্রশ্নের উত্তর লেখার ক্ষেত্রে খাতায় মার্জিন ও হাতের লেখা যেন স্পষ্ট ও সুন্দর হয় সেদিকে খেয়াল রাখবে।

 

 

আরপি/এমএইচ


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:

Top