রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


অনলাইনে বসন্ত বরণ করবে রাবি


প্রকাশিত:
১১ ফেব্রুয়ারি ২০২১ ০৩:১৬

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ২১:৫১

ছবি: সংগৃহীত

বসন্ত আসবেই এই স্লোগানকে সামনে রেখে অনলাইনে বসন্ত বরণের আয়োজন করতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। অনলাইন বসন্তবরণ উৎসবের নাম দেয়া হয়েছে "হাওয়াই বসন্ত-১৪২৭"। অনুষ্ঠানটি পহেলা ফাল্গুন (১৪ ফেব্রুায়ারি) সকাল ১০টা থেকে দিনব্যাপী সোশ্যাল মিডিয়া এবং ইউটিউবে সরাসরি সম্প্রচার করবে বিভাগটি।

অনলাইন বসন্তবরণ উৎসবের সমন্বয়ক চারুকলা অনুষদের শিক্ষার্থী জনি মাহমুদ জানান, অনলাইন বসন্তবরণ উৎসবটির নাম দেওয়া হয়েছে 'হাওয়াই বসন্ত ১৪২৭'। করোনা প্রাদুর্ভাবে ক্যাম্পাস বন্ধ থাকায় পূর্বের ন্যায় চারুকলা প্রাঙ্গণে বসন্তবরণ উৎসব হচ্ছে না। তাই বলেতো বসন্ত থেমে থাকবেনা। স্বাগত জানানো হোক বা না হোক, প্রকৃতি তার উপহার দিতে ভুলবে না।

রাবি চারুকলা অনুষদের ডীন অধ্যাপক সিদ্ধার্থ শংকর তালুকদার বলেন, ‘বাঙালি জাতির অন্যতম উৎসব হ”েছ পহেলা ফাল্গুনের বসন্তবরণ এবং পিঠা উৎসব। রাজশাহী বিশ্বাবদ্যালয়ের চারুকলা অনুষদ প্রতি বছরই অত্যন্ত উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ঋতুরাজ বসন্তকে বরণ করে আসছে। কিন্ত এবছর দেশের পরি¯ি’তি বিবেচনা করে শিক্ষার্থীদের স্বা¯’্য সুরক্ষার্থে এখনই খুলছেনা বিশ্ববিদ্যালয়। তাই বাঙালি জাতির বসন্ত বরণের যে ঐতিহ্য, সেটি ধরে রাখতেই ক্ষুদ্র পরিসরে হলেও আমরা অনলাইনে এ আয়োজন করতে যাচ্ছি।


হাওয়াই বসন্তের এই অনুষ্ঠানটি “রেডিও চারু” নামের একটি ফেইসবুক পেইজ এবং ইউটিউব চ্যানেলে একযোগে সরাসরি সম্প্রচারিত হবে। যেখানে চারুকলার শিক্ষার্থীদের পাঠানো বিভিন্ন সাংস্কৃতিক উপ¯’াপনার ভিডিও, নাচ, গান, কবিতা, ফ্যাশন শো এবং নাটিকা প্রদর্শিত হবে।

এছাড়াও চারুকলার শিক্ষার্থীদের বিভিন্ন শিল্পকর্মের ছবি নিয়ে একটি ‘ভার্চুয়াল শিল্পকর্ম প্রদর্শনী’ প্রদর্শিত হবে। অনুষ্ঠানে একজন সরাসরি স ালক ভিডিও কলে অতিথি শিল্পীদের কিছু পারফর্ম এবং শিক্ষক শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেবেন যা সরাসরি প্রচারিত হবে। বসন্তবরণ উৎসবে চারুকলা অনুষদের অন্যান্য বিভাগের শিক্ষকমন্ডলী উপস্থিত থাকবেন।

আরপি/ এসআই-৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top