রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


ড. কলিমউল্লাহ’র তত্ত্বাবধানে সেনাপ্রধানের পিএইচডি অর্জন, সমালোচনার ঝড়


প্রকাশিত:
৩০ নভেম্বর ২০২০ ২১:৪০

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০১:৪৯

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ’র তত্ত্বাবধানে পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ। বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেসনালসের একােিডমিক কাউন্সিল ও সিণ্ডিকেট সভায় এই পিএইচডি ডিগ্রী অনুমোদনের পর গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকজুড়ে বেরোবি উপাচার্যের নানান অনিয়মের কথা উল্লেখ করে সমালোচনা দেখা যায়।

প্রথম আলো ফেসবুক পেজে বন্যা সিদ্দীকি নামে একজন লিখেছেন, ‘ভোট চুরিতে কিভাবে সহযোগীতা করতে হয় সেই বিষয়ে একটা পিএইচডি দেওয়া হোক’।

ফাতেমা তাসনিম নামে একজন লিখেছেন, ‘আমাদের সেনাপ্রধানের পিএইচডি অর্জন অবশ্যই আমাদের জন্য গর্বের বিষয়। কিন্তু যার অধিনে ডিগ্রী অর্জন করেছেন, সেই উপাচার্য ৩৪০ দিনের চাকরিতে ২৫০ দিন বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত থাকেন। তার অনুপস্থিতিতে অতিষ্ট হয়ে বিশ্ববিদ্যালয়ে হাজিরা বোর্ড স্থাপিত হয়। এমন শিক্ষকের অধিনে পিএইচডি করা কতোটা শোভনীয় হলো তা আমার বোধগম্য নয়’!

শরীফুল ইসলাম নামে একজন লিখেছেন, ‘অভিসন্দর্ভের তত্ত্বাবধায়কের নাম শুনে আমার আর পড়ার ইচ্ছে হয়নি। এই কলিমউল্লাহ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে অনুপস্থিতিতে Guinnes Record- এর দাবীদার। জানিপপের চেয়ারম্যান হিসেবে ভূমিকার কথা নাইবা বললাম’।

শাহাদাৎ বিপ্লব নামে আরেকজন লিখেছেন, ‘যোগ্য গুরুর যোগ্য শিষ্য! তবে দেশের শিক্ষাব্যবস্থা ও গণতন্ত্র ধ্বংসের কারিগড় হলেন কলিমউল্লাহ সাহেবরা’।

রুদ্র ইসলাম নামে আরেকজন বলেছেন, ‘যেমন ছাত্র, তেমন শিক্ষক। দুজনেই চিরস্মরণীয় ব্যক্তিত্ব। জ্ঞান মেধা ও প্রজ্ঞা দিয়ে মাদার অব হিউম্যানিটিকে সেবা দিয়ে যাচ্ছেন’।

এছাড়াও আরো প্রায় ১৮’শ কমেন্টস দেখা যায় প্রথম আলো ফেসবুক পেজে যার বেশিরভাগই এই ডিগ্রী নিয়ে সমালোচনা করেছেন।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেসনালস এর মাধ্যমে জানা যায়, সেনাপ্রধানের পিএইচডির বিষয় ছিলো ‘সীমান্ত ব্যবস্থাপনায় বর্ডার গার্ড বাংরাদেশের চ্যালেঞ্জ: আন্তদেশীয় ঝুঁকির বিষয়’। তার পিএইচডির তত্ত্বাবধায়ক ছিলেন বেরোবি উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহ। এক্সটার্নাল এক্সামিনার ছিলেন ভারতের পশ্চিমবঙ্গের কৃষ্ণনগরের কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মিতা ব্যানার্জি।

 

আরপি/এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top