রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


শিক্ষার্থীদের নোবেল খ্যাত ‘হাল্ট প্রাইজ’ এখন রাজশাহী কলেজে


প্রকাশিত:
২৭ নভেম্বর ২০২০ ০৪:১১

আপডেট:
২৭ নভেম্বর ২০২০ ০৪:১৫

ছবি: সংগৃহীত

রাজশাহী কলেজে প্রথমবারের মত যাত্রা শুরু করলো আন্তর্জাতিক ব্যবসায় উদ্যোগ প্রতিযোগিতা ‘হাল্ট প্রাইজ’র কার্যক্রম। ইতোমধ্যে কলেজের বিভিন্ন বর্ষের ৩৭ জন শিক্ষার্থীকে নিয়ে ২০২০-২১ কার্যবছরের জন্য কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) কলেজ অধ্যক্ষ ও এই সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক প্রফেসর মহা. হবিবুর রহমান এবং প্রধান উপদেষ্টা কলেজের পদার্থবিজ্ঞানের শিক্ষক বারিক মৃধার সমন্বিত স্বাক্ষরে এ কমিটি অনুমোদন লাভ করে। এছাড়াও এর সহ-পৃষ্ঠপোষক হিসেবে থাকছেন উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক।

কমিটিতে ক্যাম্পাস ডিরেক্টর এবং চিফ অব স্টাফ হিসেবে নিযুক্ত হয়েছেন হিসাববিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মুজাহিদ, ডেপুটি ক্যাম্পাস ডিরেক্টর হিসেবে নিযুক্ত হয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নাজমুল হাসান খান; এবং ডেপুটি চিপ অব স্টাফ হিসেবে নিযুক্ত হয়েছেন একই বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শাহরিয়ার রাশিদ শান্ত।

কমিটির অন্য সদস্যরা হলেন- হেড অব ইন্টারনাল ইভেন্ট সেশন- জেরিন তাসনিম মিষ্টি, হেড অব এক্সটার্নাল ইভেন্ট সেশন- মালিকা নূর বাষের, ডেপুটি হেড- সাবজানা ইসলাম, হেড অব কন্টেন্ট রাইটিং- সুমাইয়া আনোয়ার পূর্না, ডেপুটি হেড- শাহাব উয জামান, হেড অব গ্রাফিক্স ডিজাইন- রাফিউল রাফি, ডেপুটি হেড- শিহাব শাহরিয়ার, কোর্ডিনেটর অব হেড- রতন মোল্লাহ, হেড অব ব্র্যান্ডিং এন্ড প্রোমোশন- জাবেদ হাসান, ডেপুটি হেড- তন্ময় কুমার সেন, কোর্ডিনেটর অব ব্র্যান্ডিং এন্ড প্রোমোশন- আবদুল্লাহ আল মাসুদ, শাহীনা আকতার, মুশফিকুর রহমান, হাবিব সারকার ও রায়হান হোসেইন, হেড অব ভিডিও এডিটিং- মো. সাহাবউদ্দিন, ডেপুটি হেড- রায়হান হোসেন, কোর্ডিনেটর অব হেড অব ভিডিও এডিটিং- সাফাত মুনাজাত, হেড অব জাজ ম্যানেজমেন্ট- সাইফুল্লাহ মানসুর আনাম, ডেপুটি হেড- মো. নাহিদউজ্জামান, হেড অব পার্টিসিপেন্ট ম্যানেজমেন্ট- প্রান্ত কুমার, ডেপুটি হেড- আসিফ মাহমুদ, হেড অব কমিউনিকেশন- সৈকত কুমার বিশ্বাস, ডেপুটি হেড- আবু সালেহ মো. হামযা, হেড অব ফিন্যান্স- ইসরাত জাহান, হেড অব কর্পরেট এফেয়ার্স-সাফায়েত আলম, ডেপুটি হেড- মেহেনাজ সুলতানা, হেড অব প্রেস এন্ড মিডিয়া- মিদহাত আজিজ আবির, ডেপুটি হেড- এস এম হাসিনুর রহমান, হেড অব ওয়েব ম্যানেজমেন্ট- আব্দুর রাহমান, ডেপুটি হেড- আমিনুল ইসলাম, হেড অব ইনফো এ্যান্ড ডাটা এ্যানালাইসিস- তারিকুল ইসলাম, ডেপুটি হেড- সানজীদা আকতার ও হেড অব ক্রিয়েটিভিটি- জেরিন তাসনিম।

উল্লেখ্য, হাল্ট প্রাইজ ২০০৯ সাল থেকে প্রতি বছর প্রধান একটি বৈশ্বিক সমস্যা যেমন- শিক্ষা, খাদ্য, পরিবেশ, জ্বালানি, চিকিৎসা ইত্যাদির মধ্য থেকে একটি বাছাই করে এবং ব্যবসায়ের মাধ্যমে সেই সমস্যা সমাধানের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আহ্বান করে। এটিকে ‘শিক্ষার্থীদের নোবেল পুরষ্কার’ হিসেবে আখ্যায়িত করা হয়।

হাল্ট প্রাইজ ফাউন্ডেশন বৈশ্বিক পরিবর্তনের উদ্দেশ্যে তরুণদের নেতৃত্বদানের স্বপ্নকে বাস্তবায়ন করতে সাহায্য করে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন প্রতি বছর সেপ্টেম্বরে এ প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করেন। বিশ্ব ফাইনাল রাউন্ডের বিজয়ী দলকে সেই ব্যবসা করার জন্য ১ মিলিয়ন ডলার পুরস্কৃত করা হয়। প্রতিযোগিতাটি চলবে ডিসেম্বর পর্যন্ত; যা ১২১টির বেশী দেশের ২ হাজারের অধিক ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top