রাজশাহী শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


রাবিতে দু’দিন ব্যাপী বসন্ত বরণ উৎসব শুরু


প্রকাশিত:
১৪ ফেব্রুয়ারি ২০২০ ০৮:৩৩

আপডেট:
৩ মে ২০২৪ ১৯:৪৮

রাবিতে দু’দিন ব্যাপী বসন্ত বরণ উৎসবের উদ্বোধন

পহেলা ফাল্গুন উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদে দু'দিন ব্যাপী বসন্ত বরণ ও পিঠা উৎসব শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে দশটায় চারুকলা অনুষদের মুক্তমঞ্চে অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, আমি এখানে এসে পেয়েছি আমাদের মাটি ও সংস্কৃতির গন্ধ। পেয়েছি বাঙালির সংস্কৃতির কৃষ্টি, কালচার। দেখেছি নিজের মায়ের অনন্য একটি রুপ। চারুকলার শিক্ষক-শিক্ষার্থীদের যে চিন্তা-চেতনা , শিকড়ে ফিরে যাওয়ার যে চেষ্টা তা নতুন প্রজন্মকে পুরোনো দিনের কথা স্বরণ করিয়ে দিচ্ছে। এনারা আছেন বলেই আমরা এখনো বাঙালিত্ব ধরে রাখতে পেরেছি।

বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া বলেন, শিক্ষা ও সাংস্কৃতি একটি অপরটির পরিপুরক। অতিতে গেলে দেখা যায় ভারতের তপোবন, প্লেটোর একাডেমী, এরিস্টটলের লাইসিয়াম যেখানে শিল্পচর্চা হতো তার সাথে শিক্ষা দেওয়া হতো। বিজ্ঞান ছাড়া যেমন মস্তিস্কের উন্নয়ন ঘটায় তেমন হৃদয়ের উন্নয়ন ঘটায় শিল্পচর্চা। একটি দেশের উন্নয়ন ঘটাতে চাইলে শিক্ষার পাশাপাশি সাংস্কৃতি চর্চায় জোর দিতে হবে। আর এ উন্নয়নকে ধরে রাখতে চাইলে আমাদের শুধু ধনে ধনি হলে হবে না , আমাদের শিক্ষা ও সাংস্কৃতিতে উন্নয়ন ঘঠাতে হবে।

অনুষ্ঠানের প্রথম দিন উদ্বোধনীর পর অতিথিরা প্রথমে দেয়ালচিত্র প্রদর্শন করেন। এরপর একে একে শিক্ষার্থীদের নিজেদের তৈরী বিভিন্ন চিত্রকর্ম প্রদর্শন করেন। পরবর্তীতে দুপুর ১২টার দিকে একটি আনন্দ র‌্যালি বের করে। র‌্যালিটি চারুকলা অনুষদ থেকে শুরু করে পুরো ক্যাম্পাস প্রদক্ষিন করে আবার চারুকলা গিয়ে শেষ হয়। এছাড়াও অনুষ্ঠানে বসেছে হরেক রকমের পিঠার দোকান।

চারুকলা অনুষদের অধিকর্তা অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সভাপতি সুসান্ত কুমার অধিকারী। সঞ্চালনা করেন পেইন্টিং বিভাগের শিক্ষার্থী বৃন্তদেব ও জেবিন আফরোজ।

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top