রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


দাবি না মানলে আমরণ অনশনের ঘোষণা রাবি শিক্ষার্থীদের


প্রকাশিত:
২৯ জানুয়ারী ২০২০ ০৮:৪০

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১৮:২৪

ছবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনে (পিএসসি) বিষয়কোড অর্ন্তভূক্তির দাবি জানিয়ে লাগাতার আন্দোলন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স বিভাগের শিক্ষার্থীরা। শীঘ্রই বিষয়টির সমাধান না হলে আমরণ অনশনে যাওয়ার ঘোষনা দেন তারা। মঙ্গলবার সকাল ১১টায় জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেনে তারা এ কথা জানায়।

সংবাদ সম্মেলনে বিভাগের শিক্ষার্থী এম এস সোহাগ বলেন, পিএসসিতে বিষয়কোড অর্ন্তভূক্ত করার সর্বোচ্চ নিশ্চয়তা (লিখিত ডকুমেন্ড, পর্যাপ্ত প্রমাণাদি) দিতে হবে। তা না পাওয়া পর্যন্ত আগামীকাল থেকে একাডেমিক ভবন ও প্রশাসনিক ভবনের সামনে অফিস চলাকালীন সময়ে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করা হবে। এতেও সমস্যার সামাধান না হলে পরবর্তী ৬ কর্মদিবস পরে আগামী ৯ ফেব্রুয়ারি আমরণ অনশনের যাওয়ায় ঘোষনা দেন শিক্ষার্থীরা।

লিখিত বক্তব্যে শিক্ষার্থীরা জানান, পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগটি ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয়। বিভাগটি প্রতিষ্ঠার দীর্ঘ ২৪ বছরেও পিএসসিতে বিষয়কোড অর্ন্তভূক্তির পৌনঃপৌনিক ব্যর্থতা দেখানো হয়। পিএসসিতে বিষয়কোড না থাকায় পরীক্ষা দিতে পারলেও মৌখিক পরীক্ষা থেকে বাদ দেওয়া হচ্ছে। এর মধ্যে ৪০তম ও ৪১তম বিসিএস ও পিএসসিতে বিষয়কোড অর্ন্তভূক্তির সর্বোচ্চ নিশ্চয়তা প্রদান করলেও বিষয়কোড অর্ন্তভূক্ত করা হয় নি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিভাগের মাস্টার্সের শিক্ষার্র্থী তারিকুল ইসলাম, কে এম রাকুল্লাহ, নূরে এলাহী, দিলামরুবা ইয়াসমিনসহ বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা।

এর আগে বিষয়কোড অর্ন্তভূক্ত করার দাবিতে ক্লাস ও পরীক্ষা বর্জন করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বরাবর স্মারকলিপি প্রদান, মানববন্ধন, মৌন র‌্যালি, প্রতিকী প্রতিবাদ, অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিল করে আসছে বিভাগের শিক্ষার্থীরা।

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top