রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


একটি ব্যতিক্রমী উদ্যোগ: বইয়ের বিনিময়ে বই


প্রকাশিত:
৯ মার্চ ২০২৪ ০১:০২

আপডেট:
২ মে ২০২৪ ২১:২৬

ছবি: রাজশাহী পোস্ট

৭ই মার্চ রাজশাহী কলেজ গ্রন্থাগার প্রাঙ্গণে আয়োজিত হয়েছে বই বিনিময় উৎসব। অদম্য ১৯ নামক অরাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে এই উৎসবটি আয়োজন করা হয়। সকাল থেকে শুরু হয়ে সারাদিনব্যাপী চলে বই বিনিময়ে উৎসব।
মানুষের প্রাত্যহিক জীবনে বই একটি অপ্রয়োজনীয় অংশ। বই ছাড়া কোন জাতি যেমন তাদের উন্নতি সাধন করতে পারে না তেমনি বইয়ের মাধ্যমে গঠিত হয় একটি সুন্দর এবং সুশাসিত রাষ্ট্র। অদম্য ১৯ সংগঠনটির মূল উদ্দেশ্যই জাতিকে বই পড়ায় আসক্তি তৈরি করা। বর্তমান তরুণ প্রজন্ম এখন অনেকটাই বই বিমুখ তারা যেখানে একাডেমিক বই পড়তে অনীহা প্রকাশ করে সেখানে সাধারণ বই তো দূরের কথা। তরুণ প্রজন্মের মধ্যে সাধারণ বই, ইতিহাসের, গল্পের,সাহিত্যের বই পড়ার আগ্রহ সৃষ্টি করতে আয়োজনটি করেছে এই সংগঠন। অদম্য ১৯ সংগঠনটি প্রত্যেকটি বিভাগীয় শহরেই এ ধরনের বই বিনিময় উৎসব আয়োজন করে থাকে। তারা সর্বপ্রথম ময়মনসিংহ বিভাগ থেকে এই আয়োজনটি শুরু করে এবং পরবর্তীতে তা রাজশাহী বিভাগে আয়োজন করা হয়। প্রথমে তারা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বই বিনিময় উৎসবটি আয়োজন করে এবং পরবর্তীতে রাজশাহী কলেজের মত সুনামধন্য প্রতিষ্ঠানেও তারা এ উদ্যোগটি নিয়েছে।
সমমানের এবং সমমূল্যের বইয়ের মাধ্যমে কোন পাঠক একটি বই মাধ্যমে বই দিয়ে নতুন বই নিয়ে যেতে পারবে। তারা তিন ধরনের বইয়ের ক্যাটাগরিতে ভাগ করে বই বিনিময় করছেন যদি কোন পাঠক নতুন বই দেই এবং সম্মানের একটি বই নিয়ে যেতে চায় তো সেটা নিয়ে যেতে পারবে। এবং কেউ যদি কম দামের কোন বই দিয়ে বই নিতে চায় সে ক্ষেত্রে সে দু্ইটি পুরাতুন বই দিয়ে একটি ভালো মানের নতুন বই নিয়ে যেতে পারবে, এভাবে বইগুলোকে ভাগ করে বিনিময় করা হচ্ছে। মোট ৮০০র অধিক বই নিয়ে এই বই বিনিময়ে আয়োজন করা হয়েছে। যেখানে পাঠক যে কোন ধরনের বই দিয়ে নতুন বই নিয়ে যেতে পারবে।

রাজশাহী কলেজ বসুন্ধরা শুভ সংঘের সভাপতি এহসানুল হকের সাথে কথা বলে জানা যায় তাদের মূল উদ্দেশ্য হচ্ছে বই বিনিময় তারা একাডেমি কোন বই এখানে গ্রহন করছেন না। তারা মূলত প্রাধান্য দিচ্ছেন সাহিত্য ও সংস্কৃতিকে। এই সাহিত্য ও সংস্কৃতিকে তরুণ প্রজন্মের মাঝে তুলে ধরার জন্যই এই উদ্যোগ।এই বই বিনিময়ে উৎসবে কোন ধরনের টাকা দিয়ে বই কেনাবেচা করা হয়না এখানে সম্পূর্ণ বইয়ের বিনিময়ে বই দেওয়া হয়।

ফেসবুক পোষ্টের মাধ্যমে জানতে পাওয়া আরিফ হোসেন নামের একটি পাঠকের সাথে কথা হয় তিনি বলেন, সংগঠনটি অনেক ভালো একটি উদ্যোগ নিয়েছে। আমাদের বাসায় অনেক ধরনের বই পড়ে থাকে যেগুলো একবার পড়ার পরে দ্বিতীয়বার পড়ার মতো না বা দ্বিতীয়বার পড়ার উপযোগী না সেই বইগুলো আমরা ফেরত দিয়ে নতুন বই নিতে পারছি এটি একটি অনেক ভালো উদ্যোগ। আমি ১০ টার মত বই নিয়ে এসেছি এই বইগুলো যদি ফেরত দিয়ে নতুন বই নিতে পারি তাহলে আমার জন্য ও অনেক ভালো হবে। এবং পরবর্তীতে আমার বই গুলো যারা পড়বে তারাও অনেক উপকৃত হবে।

অদম্য উনি সংগঠনটির নির্বাহী সদস্য মোঃ সোহান মিয়া জানান রাজশাহীর মানুষ অনেক বয়ে প্রিয় তাই রাজশাহী বিশ্ববিদ্যালয় আয়োজন ঠিক করার পরও দ্বিতীয়বার রাজশাহী বিভাগীয় শহরে আমরা রাজশাহী কলেজে আয়োজনটি করেছি। অদম্য ১৯ সংগঠনের মূল উদ্দেশ্য মূলত তিনটা, পরিবেশ সচেতনতা, নারীর সুস্বস্ত ও ক্ষমতায়ন এবং মানসম্মত পড়াশোনা। সংগঠনটি বিভিন্ন পাঠাগারে বই দিয়ে থাকে এবং যারা দরিদ্র কিন্তু বই পড়ার আগ্রহ আছে এমন শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরন করে থাকে এবং এর পাশাপাশি এই বই বিনিময় উৎসবটিও করে থাকে।

 

 

আরপি/যেডএফ



আপনার মূল্যবান মতামত দিন:

Top