রাজশাহী বৃহঃস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি ২০২৪, ১১ই ফাল্গুন ১৪৩০


এক টুকরো ফুলের রাজ্য , রাজশাহী কলেজ


প্রকাশিত:
৯ ফেব্রুয়ারি ২০২৪ ০১:১৮

আপডেট:
১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৩৯

ছবি: সংগৃহীত

অপরূপ সৌন্দর্যে ঘেরা রাজশাহী কলেজ। পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি দেসশেরার মুকুট পরেছে কয়েকবার। শুধু পড়াশোনায় শ্রেষ্ঠ নয়; গাছপালায় ঘেরা মনোরম পরিবেশ এবং লাল দেওয়ালের এই বৈচিত্র্যময় কলেজের অপরূপ সৌন্দর্য শিক্ষক-শিক্ষার্থী এবং বাইরে থেকে আগত বিভিন্ন দর্শনার্থীদের মন জয় করে তুলেছে।

শীতকালে প্রতিবছরের মত এবারও রাজশাহী কলেজ সেজে উঠেছে বাহারি রকমের ফুলে। যেমন জিনিয়া, গাদা,রুয়েলিয়া, গোলাপ, কসমস, স্যালভিয়া, মোরগঝুটি, টাইম ফুল, পাতাবাহার, করবি, চন্দ্রমল্লিকা, জবা, ঝাউ, বকুলসহ আরো ফুল দেখা যায়। কলেজের বিভিন্ন চত্বর , কলেজ প্রশাসনের পেছনে পুকুর পাড়,রবীন্দ্র নজরুল চত্বর, পদার্থ বিজ্ঞান ভবন, পুলিশ ফাঁড়ি সংলগ্ন স্থান, ফাঁকা জায়গায় গড়ে উঠেছে ছোট বড় অসংখ্য ফুল বাগান। সকালের প্রথম প্রহরে ক্যাম্পাসের বাতাসে পাওয়া যায় এ সব মোহনীয় ফুলের সৌরভ।

কলেজের মনোরম এই পরিবেশ ও সৌন্দর্যের অন্যতম অংশ হলো ফুলের বাগান। চেনা-অচেনা অসংখ্য গাছ-গাছালি এবং হরেক রকমের ফুলের গাছ দিয়ে সাজানো হয়েছে এই ক্যাম্পাসের আঙ্গিনা। চারপাশের সবুজ প্রকৃতি পাখির কলরব এবং রং বেরঙের ফুল দ্বারা সেজে উঠেছে তার অপার মহিমায়।

কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক বলেন, পরিষ্কার পরিচ্ছন্ন ও সৌন্দর্যে ঘেরা আমাদের এই রাজশাহী কলেজ। শীতকালে বাহারি রকমের ফুল ফুটে আরো সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে। ফুল দেখলে আমাদের সকলের মন ভালো হয়ে যায়। ছাত্র-ছাত্রীরা যখন ফুলের সাথে দাঁড়িয়ে ছবি তুলে তখন আমার মন ভরে যায়। ইউরোপ, আমেরিকা সহ বিভিন্ন দেশ থেকে পর্যটকরা যারা রাজশাহীতে ঘুরতে আসেন তারা রাজশাহী কলেজ না দেখে ফিরে যান না,পাশাপাশি এর প্রশংসাও করেন। 

রাজশাহী কলেজের শিক্ষার্থী বর্ণা দেবনাথ বলেন,শীতকালে আমাদের কলেজ ক্যাম্পাসে ফুলগুলো ফুটার কারণে আমার অনেক ভালো লাগে। ক্যাম্পাসে ঢুকেই ফুল গুলো দেখলে মনটা ভালো হয়ে যায় এবং আমাদের ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধি করে এই ফুল।

রাজশাহী কলেজের শিক্ষার্থী ফাহিম বলেন, রাজশাহী কলেজ প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা কারণ আমাদের কলেজে সারা বছরে ফুল থাকে তবে শীতকাল ফুলের সময় হওয়ায় আমরা আরো অনেক ধরনের ফুল দেখতে পাই । সচরাচর যে সব ফুল আমরা কোনো বড় ফুল বাগানে গেলে দেখতে পাই সে সব ফুল শীতকালে রাজশাহী কলেজেই দেখা যায় । শিক্ষক শিক্ষার্থী ছাড়াও এ ফুলের সৌন্দর্য উপভোগ করেন নানা শ্রেণীর মানুষ। তাদের ভাষায় রাজশাহী কলেজ ফুলের রাজ্য।

রাজশাহী কলেজের আরেক শিক্ষার্থী ফাতেমা বলেন, ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধি করেছে আমাদের কলেজের এই ফুলবাগান গুলো। গ্রামের বাড়িতে দুই চারটা গাঁদা ফুল দেখা যায় আর সেখানে আমাদের পুরো কলেজটাই ফুলে ফুলে ভরা এতে আমাদের অনেক ভালো লাগে।

 

 

 

আরপি/যেডএফ



আপনার মূল্যবান মতামত দিন:

Top