রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


রাজশাহী কলেজে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত


প্রকাশিত:
১৬ অক্টোবর ২০২৩ ০০:৪০

আপডেট:
১৬ জুলাই ২০২৪ ১৫:৩২

ছবি: র‌্যালি

রাজশাহী কলেজে নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে কর্মসূচির অংশ হিসেবে র‌্যালি, মানববন্ধন ও সেমিনারের আয়োজন করা হয়।

রোববার (১৫ অক্টোবর) সকাল ১০ টায় কলেজের মনোবিজ্ঞান বিভাগ ও পিসিআরসি'র আয়োজনে বিভাগের সামনে থেকে র‌্যালি বের হয়ে বিভিন্ন স্থান প্রদক্ষিণ শেষে কলেজের প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এরপর মনোবিজ্ঞান বিভাগের ২০৫ নম্বর কক্ষে বিভাগীয় প্রধান প্রফেসর পার্থ সারথি বিশ্বাসের সভাপতিত্বে ‘মানসিক স্বাস্থ্য একটি সার্বজনীন মানবাধিকার'’- শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।

আরও পড়ুন: রাজশাহী কলেজে ‘এক মিনিট শব্দহীন’ কর্মসূচি পালন

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন মনোবিজ্ঞান বিভাগের প্রভাষক মাসুমা খাতুন। সেমিনারে প্রধান অতিথি ছিলেন রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেক, বিশেষ অতিথি উপাধ্যক্ষ প্রফেসর মোহা: ওলিউর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মোহা. আব্দুল খালেক বলেন, বিভিন্ন কারণে শিক্ষক-শিক্ষার্থীদের অনেকে আজ অসহিষ্ণু হয়ে পড়েছে, সহিষ্ণুতা কমে গেছে। ফলে নানা ক্ষেত্রে বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে। এক্ষেত্রে সকলে সচেতন থাকতে হবে। রাজশাহী কলেজ কর্তৃপক্ষ মানসিক সুস্থতার বিষয়টি গুরুত্বের সাথে নিয়ে প্রয়োজনীয় পরামর্শ ও চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করেছে। বাংলাদেশে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবায় পথিকৃত হিসেবে রাজশাহী কলেজে মানসিক স্বাস্থ্য কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়। এখান থেকে কাউন্সেলিং করা হয়। মানসিক অসুস্থতার কারণ নিরূপন ও তা নিরসনে তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

প্রবন্ধ উপস্থাপনায় মনোবিজ্ঞান বিভাগের প্রভাষক মোছা: মাসুমা খাতুন মানসিক স্বাস্থ্য সম্পর্কে বিস্তারিত তুলে ধরে বলেন, "আত্মহত্যা এবং যেকোনো প্রকার মানসিক বিকার ঠেকাতে মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে হবে। এছাড়াও সহ-শিক্ষা কার্যক্রম বৃদ্ধির মাধ্যমে তরুণদের মিডিয়া আসক্তি কমিয়ে সুস্থ বিনোদনের প্রতি আগ্রহী করে তুলার পাশাপাশি শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের প্রতি দৃষ্টি রেখে প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে একজন মানসিক স্বাস্থ্য বিষয়ক কাউন্সিলর নিয়োগ করা যেতে পারে।"

তিনি আরো বলেন, 'মানসিক স্বাস্থ্য সকলের একটি মৌলিক মানবাধিকার। তাই এই খাতে উন্নয়নের লক্ষ্যে সবাইকে একসাথে কাজ করতে হবে। "

এসময় মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সৈয়দ নাদিম আখতার, সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুস সাত্তার, সহকারী অধ্যাপক আজমত আলী রকি, সহকারী অধ্যাপক মোহাম্মদ সাইফুল ইসলাম, সহকারী অধ্যাপক সৌদিয়া ফেরদৌস, সহকারী অধ্যাপক উম্মে ইশরাত জাহান, প্রভাষক মোঃ মঞ্জু হোসেন, প্রভাষক মোঃ তাকবীর হাসানসহ মনোবিজ্ঞান বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

 

 

আরপি/এসআর-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top