রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


রাজশাহী কলেজে বিশ্ব শিক্ষক দিবস পালিত


প্রকাশিত:
৬ অক্টোবর ২০২৩ ১৪:৫৮

আপডেট:
৬ অক্টোবর ২০২৩ ১৪:৫৯

ছবি: রাজশাহী পোস্ট

নানা আয়োজনে দেশসেরা রাজশাহী কলেজে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে।

এ বছর শিক্ষক দিবসের প্রতিপাদ্য ‘কাঙ্ক্ষিত শিক্ষার জন্য শিক্ষক: শিক্ষক স্বল্পতা পূরণে বৈশ্বিক অপরিহার্যতা’।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) দিবসের শুরুতে শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র্যালি কলেজ ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে কলেজের অডিটোরিয়াম রুমে দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে সভাপতিত্ব করেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেক।

আরও পড়ুন: রাজশাহী কলেজ শিক্ষার্থী নিশাদ হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

সম্মাননীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর মো. নূরুল আলম। তিনি বলেন, শিক্ষা জাতির মেরুদণ্ড হলে শিক্ষার মেরুদণ্ড শিক্ষক। তাই জ্ঞানভিত্তিক সমাজ নির্মাণ করতে হলে শিক্ষককে যথাযথভাবে মূল্যায়ন ও সামাজিকভাবে প্রতিষ্ঠিত করতে হবে। শিক্ষার গুণগত পরিবর্তনে শিক্ষকের ভূমিকা অপরিসীম। শিক্ষার্থীর চরিত্র গঠন, ব্যক্তিত্ব ও ইতিবাচক মানসিকতা তৈরিতে শিক্ষককে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। আলোকিত সমাজ ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনে নিরলসভাবে কাজ করার জন্য তিনি উপস্থিত শিক্ষকমণ্ডলীর প্রতি আহ্বান জানান।

রাজশাহী কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান বলেন, শিক্ষক চিরকাল শিক্ষানবীশ। তাঁকে জ্ঞানের নতুন নতুন ধারা ও শাখার সাথে নিজেকে উপযুক্ত করে গড়ে তুলতে হবে। বিশ্ব শিক্ষক দিবসের আলোচনায় তিনি শিক্ষককে সমাজ ও রাষ্ট্রের আলোকবর্তিকা বলে উল্লেখ করেন।

সভাপতির বক্তবে রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেক বলেন, সমাজে জ্ঞানের বিস্তার না হলে উন্নয়ন টেকসই হবে না। আর জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে শিক্ষকের ভূমিকাই মুখ্য। তিনি শিক্ষকবৃন্দকে শিক্ষার্থীদের জ্ঞান চর্চা ও অনুশীলনে সহায়তা ও উৎসাহ প্রদানে স্বতঃস্ফূর্তভাবে কাজ করার আহ্বান জানান।

জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে শিক্ষকের মর্য ও মানসম্পন্ন শিক্ষা বাস্তবায়নে শিক্ষকের গুরুত্ব সম্পর্কে অবহিত করা, সবার জন্য শিক্ষা নিশ্চিত করতে শিক্ষকদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে আলোকপাত করা এবং প্রবীণ শিক্ষকদের অভিজ্ঞতাকে জানা ও কাজে লাগানোই দিবসটি পালনের মূল উদ্দেশ্য বলে জানান কলেজ অধ্যক্ষ।

এসময় উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোহা. ওলিউর রহমান, ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক আনিসুজ্জামান, পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাজিম উদ্দীন, সহকারী অধ্যাপক মোস্তফা নাসিরুল আযম, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আমির সাদাত প্রমুখ। 

আরও পড়ুন: স্কুলে শিক্ষার্থীদের অগ্রিম বেতন নিতে মাউশি’র না

অনুষ্ঠানে দুজন সম্মানীয় অতিথিকে কলেজের পক্ষ থেকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়। বিশেষ সম্মাননা স্মারক প্রাপ্তরা হলেন- রাজশাহী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান ও রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর নুরুল আলম।

উল্লেখ্য, ৫ অক্টোবর বিশ্বজুড়ে শিক্ষকদের সম্মান ও শ্রদ্ধা জানিয়ে পালন করা হয় একটি বিশেষ দিন। তা হল আন্তর্জাতিক শিক্ষক দিবস। রাষ্ট্রসঙ্ঘের তরফে এই দিনটি ১৯৯৪ সাল থেকে পালন করা হচ্ছে। রাষ্ট্রসঙ্ঘের একটি বিশেষ সংগঠন হল ইউনেস্কো। এই সংগঠনই প্রথম আবেদন করেন এমন একটি দিন উদযাপনের। তবে এর সঙ্গেই ছিল আরেকটি আন্তর্জাতিক সংগঠন - আন্তর্জাতিক শ্রম সংগঠন বা ইন্টারন্যাশনাল লেবার অরগানাইজেশন। ইউনেস্কো ও আইএলও যৌথভাবে এই বিশেষ দিন উদযাপনের প্রস্তাব রাখেন।

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top