রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


‘বাংলা বিশারদ’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন রাজশাহী কলেজ


প্রকাশিত:
১ মার্চ ২০২৩ ০৬:৪২

আপডেট:
১৬ জুলাই ২০২৪ ১২:০৮

ছবি: রাজশাহী পোস্ট

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘বাংলা বিশারদ-১৪২৯’ (৫ম আসর) আন্তঃকলেজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় রাজশাহী কলেজের পরিসংখ্যান বিভাগের স্ট্যাটিস্টিক্যাল পাইওনিয়ার ক্লাব।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত রাজশাহী কলেজ অডিটোরিয়ামে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে পরিসংখ্যান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর আব্দুল মজিদ আকন্দের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা: আব্দুল খালেক।

তিনি বলেন,  শিক্ষার্থীদের বাংলা ভাষা চর্চার ক্ষেত্রে ‘বাংলা বিশারদ’ প্রতিযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। পড়ালেখার পাশাপাশি বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীদের পারদর্শী হয়ে উঠতে হবে। এজন্য চাই নিরন্তর অনুশীলন। ‘বাংলা বিশারদ’ প্রতিযোগিতা শিক্ষার্থীদের সেই অনুশীলনের সুযোগ করে দিয়েছে এটা অত্যান্ত ভালো উদ্যোগ। প্রতিবারের ন্যায় এ বছরও তারা সফলভাবে প্রতিযোগিতা আয়োজন করেছে।

পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ও স্ট্যাটিস্টিক্যাল পাইওনিয়ার ক্লাবের উপদেষ্টা কে. এম মাহফুজুর রহমান বলেন, রাজশাহী কলেজের পরিসংখ্যান বিভাগের স্ট্যাটিস্টিক্যাল পাইওনিয়ার ক্লাবের উদ্যোগে বাংলা ভাষা ও সাহিত্য, বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধ বিষয়ক কুইজ প্রতিযোগিতা ‘বাংলা বিশারদ-১৪২৯’ এর আয়োজন করে।

প্রতিযোগিতায় রাজশাহী শহরের দশটি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ৬০টি দল অংশগ্রহণ করে। ‘বাংলা বিশারদ’ প্রতিযোগিতার এটি পঞ্চম আয়োজন। নক-আউট পদ্ধতিতে অনুষ্ঠিত ৬০টি দল ১৬টি গ্রুপে বিভক্ত হয়ে প্রতিযোগিতায় অবতীর্ণ হয় এবং প্রতিগ্রুপ থেকে বিজয়ী ১৬টি দল ২য় রাউন্ডে উন্নীত হয়।

ফাইনালে উন্নীত ৪ দল

ফাইনালে উন্নীত হয় ৪টি দল।  দলগুলো হলো রাজশাহী কলেজ দ্বাদশ মানবিক, রাজশাহী কোর্ট কলেজ (সুরমা), রাজশাহী কলেজ পরিসংখ্যান বিভাগ ও বরেন্দ্র কলেজ। চূড়ান্ত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় রাজশাহী কলেজ পরিসংখান বিভাগ। দ্বিতীয় স্থান অধিকার করে যুগ্মভাবে রাজশাহী কলেজ দ্বাদশ মানবিক ও রাজশাহী কোর্ট কলেজ (সুরমা) দল।

এছাড়া উপস্থিত ছিলেন, কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান ও উপাধ্যক্ষ প্রফেসর মোহা: ওলিউর রহমান, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীবৃন্দ।

শেষে প্রতিযোগিদের মাঝে পুরস্কার ও সনদ বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

 

আরপি/এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top