রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


এবারও সাফল্যের শীর্ষে রাজশাহীর মেয়েরা


প্রকাশিত:
৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৫:৫৭

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ০১:১৩

ছবি: রাজশাহী পোস্ট

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ডে এবারও পাসের হারের দিক থেকে মেয়েরাই এগিয়ে। এমনকি জিপিএ-৫ এরদিক থেকেও এগিয়ে রয়েছে ছাত্রীরা। এ বোর্ডে পাস করেছে ৮১ দশমিক ৬০ শতাংশ শিক্ষার্থী। চলতি বছর অংশ নেওয়া এক লাখ ২৯ হাজার ৪২৩ শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে এক লাখ ৩ হাজার ৩৮৫ শিক্ষার্থী। তবে গত বছরের মতো এবছরও জিপিএ-৫ প্রাপ্তি ও পাসের হারে শীর্ষে রয়েছে ছাত্রীরা।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, এ বছর বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২১ হাজার ৮৫৫ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৩২ হাজার ৮০০ জন। অর্থাৎ এ বছর জিপিএ-৫ কমেছে ১০ হাজার ৯৪৫। এবছর জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ৯ হাজার ৮৯৮ ছাত্র ও ১১ হাজার ৯৫৭ ছাত্রী। অর্থাৎ জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে ছাত্রীরা, ছেলেদের থেকে ২ হাজার ৫৯ জন বেশি মেয়ে জিপিএ-৫ পেয়েছে। এছাড়াও বোর্ডে ছাত্রের পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ ও ছাত্রী পাসের হার ৮৫ দশমিক ৮৯ শতাংশ। অর্থাৎ পাসের হারেও এগিয়ে রয়েছে ছাত্রীরা।

পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, আসলে ফলাফল তো একেক বার একেক রকম হয়ে থাকে, সেজন্য এবারও পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে তারতম্য হয়েছে। এছাড়াও গত বছর কয়েক বিষয়ে পরীক্ষা হওয়ায় রেজাল্ট তুলনামূলক ভালো হয়েছে। তার আগের বছর অটোপাস হওয়ায় এবার একটু কম মনে হচ্ছে।

 

আরপি/ এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top