রাজশাহী রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


রাবিতে খরা সম্মেলন ২০১৯ অনুষ্ঠিত


প্রকাশিত:
২৪ নভেম্বর ২০১৯ ০৭:০৫

আপডেট:
৫ মে ২০২৪ ০০:১৭

ছবি: রাবিতে খরা সম্মেলন ২০১৯ অনুষ্ঠানে অতিথিবৃন্দ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘নদী ও পানি ব্যবস্থাপনায় সুশাসন চাই’ এ শিরোনামে খরা সম্মেলন-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইন্সটিটিউট ও 'পরিবর্তন' এনজিও এ সম্মেলনের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, অতিবৃৃষ্টি ও অনাবৃষ্টি দুটিই সমস্যা। পানির কারনে মূলত জলবায়ু পরিবর্তন হচ্ছে। বর্তমানে প্রাকৃতিক যে সমস্যার সৃষ্টি হচ্ছে সেটির জন্য দায়ী হচ্ছে মানুষ। ভারতের সাথে বাংলাদেশের পানির যে সমস্যা সেটি যুদ্ধ দিয়ে নয় আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে। নদীতে পলি মাটি জমে নাব্যতার যে ক্ষতি হচ্ছে তার জন্য প্রয়োজন নদী খনন করা জরুরী। বৃষ্টি মৌসমের পানি সংরক্ষন এর ব্যবস্থা করে ব্যবহার উপযোগী করতে হবে।

রাজশাহী সদর-১ আসনের সাংসদ ওমর ফারুক চৌধুরী বলেন, পানি বাদ দিয়ে কোন ভ্রাতৃত্ব হবে না কোন নদীতে বাধ দিয়ে যখন পানির সাভাবিক চলাচলে বাধা দেওয়া হয় তখন অন্যকে পানি থেকে বঞ্চিত করা হয় এটি কোন ব্যক্তি বা রাষ্ট্রের অধিকার নেই। পানি নিয়ে বর্তমানে বিশ্বরাজনীতি তা ঠিক নয়।

অনুষ্ঠানে ভারতীয় প্রতিনিধি দলের সদস্য তরিকুল ইসলাম বলেন, নদীর পানি মুক্ত বায়ুর মতো, এর ধারাকে বাঁধা দেওয়া হলো প্রকৃতির স্বাভাবিক প্রক্রিয়াকে বাধাগ্রস্থ করা। আর প্রকৃতির স্বাভাবিক প্রক্রিয়াকে বাধাগ্রস্থ করলে তা অন্য কোনভাবে প্রকৃতিক দূর্যোগ হয়ে নামে। যেমন ফারাক্কা ব্যারেজের ফলে ভরতের মালদা অঞ্চলসহ অনেক এলাকায় এখন বন্যা হয় যার ফলে অনেক মানুষ ভূমিহীন হয়ে পড়ছে। আমরা এমন ব্যারেজ চাইনা যা ভারতের ও ক্ষতি করছে এবং বাংলাদেশ পর্যাপ্ত পানি থেকে বঞ্চিত হচ্ছে।

গোদাগারী এলাকার আলমগীর হোসেন বলেন, ‘ফারাক্কা ব্যারেজের সব গেট যখন খলে দেয় তখন ২/৩ দিনের মধ্য পানি অনেক বেশি হয়। পদ্মার ভাঙ্গনের ফলে আমার অনেক ফসলী জমি হারিয়ে গেছে এবং বাড়িতে পানি উঠে আসে। এসব কষ্ট থেকে আমরা মুক্তি পেতে চাই’।

বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইন্সটিটিউট’র পরিচালক গোলাম সাব্বির এর সভাপতিত্বে এবং আইবিএ'র দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রাকিবুজ্জামানের সঞ্চালনায় সম্মেলনে, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া ও আনন্দ কুমার সাহা, ভারতীয় প্রতিনিধির সদস্যরা ও রাজশহীর পার্শ্ববর্তী এলাকার বন্যাকবলীত কিছু সাধারণ মানুষ উপস্থিত ছিলেন।

 

আরপি/আআ

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top