রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


শেষ হলো রাবির ভর্তিযুদ্ধ


প্রকাশিত:
২৮ জুলাই ২০২২ ০৭:৫৪

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ১৭:৫৩

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত বি ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হলো (২০২০-২১) শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার মূল পর্ব৷

বুধবার (২৭ জুলাই) দুপুরে ব্যবসা শিক্ষা অনুষদভু্কত বি ইউনিটের পরীক্ষা শেষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানান, ‘সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবেই’ প্রতিটি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে৷

তবে, বিগত বছরগুলোতে বিভিন্ন ইউনিটের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির অভিযোগ না উঠলেও এবার ভর্তি পরীক্ষায় প্রক্সি দেওয়ার অভিযোগে ঢাবি শিক্ষার্থীসহ মেডিকেলের এক শিক্ষককে আটকের ঘটনা ঘটে। এই ঘটনায় ১ বছরের কারাদণ্ড দিয়েছেন ভর্তি পরীক্ষার কাজে নিয়োজিত থাকা ভ্রাম্যমাণ আদালত।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, তিন ইউনিটে আবেদন জমা পড়েছে মোট এক লাখ ৭৮ হাজার ২৬৮টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত আবেদন জমা পড়ে। এছাড়া একক আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫০ হাজার ৪২৯ জন।

প্রতিদিন চার শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রথম শিফটে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত, দ্বিতীয় শিফটে বেলা ১১টা থেকে ১২টা, তৃতীয় শিফটে দুপুর ১টা থেকে ২টা এবং সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চতুর্থ শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবারের ভর্তি পরিক্ষায় তিন ইউনিটে কোটা ছাড়া মোট চার হাজার পাঁচটি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে এক লাখ ৭৮ হাজার ২৬৮টি। এ হিসাবে প্রতি আসনে লড়াই করেছে ৪৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ে মোট আসন রয়েছে ৪ হাজার ১৭৩টি। এর মধ্যে এ ইউনিটে (মানবিক)- আসন সংখ্যা ২ হাজার ১৯টি। বি ইউনিটে (ব্যবসায় শিক্ষা) আসন সংখ্যা ৫৬০টি ও সি ইউনিটে (বিজ্ঞান) আসন সংখ্যা ১ হাজার ৫৯৪টি।

 

আরপি/ এমএএইচ-১৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top