রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


‘জিয়াউর রহমান ভয়ংকর মানুষ ছিলেন’


প্রকাশিত:
১৮ মে ২০২২ ০৩:৫২

আপডেট:
১৮ মে ২০২২ ০৩:৫৪

ছবি: আলোচনা সভা

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেছেন, জিয়াউর রহমান অত্যন্ত ভয়ংকর একজন মানুষ ছিলেন। তিনি ঠান্ডা মাথার নিষ্ঠুর খুনি ছিলেন।

মঙ্গলবার (১৭ মে) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে আয়োজিত বিশেষ আলোচনা সভায় মূখ্য আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে এই সভার আয়োজন করা হয়।

মেয়র লিটন বলেন, বাংলাদেশকে উগ্র মৌলবাদী রাষ্ট্র ও পাকিস্তানের একটি অংশে পরিণত করতে সব রকম চক্রান্ত করেছিলেন জিয়াউর রহমান। স্বেচ্ছায়-স্বজ্ঞানে সকল সাম্প্রদায়িক চক্রান্তের মদদদাতা ছিলেন তিনি। মৌলবাদী ভাবধারায় ফিরিয়ে আনতে যতরকম চক্রান্ত আছে সবকিছু তিনি করেছিলেন। বঙ্গবন্ধুর খুনী খন্দকার মোশতাকসহ যারা ছিল তাদের দেশ ত্যাগে সহায়তা করেছিলেন বলেও জানান মেয়র।

প্রধানমন্ত্রী মৃত্যুকে ভয় পান না উল্লেখ করে রাসিক মেয়র বলেন, গ্রেনেড হামলার সময় ১৭ জন মারা গেলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে ট্রাকের উপরে দাঁড়িয়ে ছিলেন। তার উপর বারবার হামলা করেও কিছুই করতে পারেনি। আমার সৌভাগ্য যে ঐদিন আমি প্রধানমন্ত্রীর পাশে দাঁড়িয়েছিলাম। প্রধানমন্ত্রী তার কর্মীদেরকে কতটা ভালোবাসে তা আমি ঐদিন বুঝেছিলাম।

প্রধানমন্ত্রী ক্ষমতায় থাকা অবস্থায় কেউ অন্যায় করে পার পাবে না জানিয়ে মেয়র লিটন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৮১ সালের আজকের এই দিনে স্বদেশ প্রত্যাবর্তন করেন। তৎকালীন ভঙ্গুর আওয়ামীলীগের অভিভাবক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। বর্তমানে তিনিই বাংলাদেশের উন্নয়নের রোল মডেল।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, আল্লাহ উনাকে বাঁচিয়ে রেখেছেন। কারণ উনার হাত দিয়ে বাঙালি জাতির ভাগ্যের উন্নতি ঘটবে বলে।

ছাত্রলীগের উদ্দেশ্যে তিনি বলেন, শুধু স্লোগান দিলেই হবে না। শেখ হাসিনা সম্পর্কে জানতে হবে। মানুষের মন জয় করতে হবে। বাংলাদেশ কখনো শ্রীলঙ্কা হবে না। কিন্তু ভয় হয় আফগানিস্থানের কাছাকাছি যেন না চলে যাই আমরা।

রাবি রেজিস্টার অধ্যাপক আব্দুস সালামের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও সুলতান-উল-ইসলাম আলোচক হিসেবে বক্তব্য রাখেন।

এর আগে, দিবস উপলক্ষে বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়োজনে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

 

 

আরপি/এসআর-০৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top